মেলায় পাওয়া যাচ্ছে ড্রাইভিং লাইসেন্স! মেদিনীপুরে চলছে, জেলা পুলিশের বড় উদ‍্যোগ

West Medinipur News: মেলায় পাওয়া যাচ্ছে ড্রাইভিং লাইসেন্স! মেদিনীপুরে চলছে, জেলা পুলিশের বড় উদ‍্যোগ

পশ্চিম মেদিনীপুর: নিত্যদিন বাড়ছে পথ দুর্ঘটনার সংখ্যা। একই হারে মৃত্যু হচ্ছে সাধারণ মানুষের। মানুষের অসচেতনতা, অসাবধানতার কারণেই মৃত্যুর সংখ্যা বাড়ছে। অধিকাংশ মানুষ হেলমেট না পরে, লাইসেন্স ছাড়া রাস্তায় বাইক নিয়ে বেরোচ্ছেন। জেলা পুলিশের ব্যবস্থায় নয়া উদ্যোগ নেওয়া হয়েছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায়, সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচির অঙ্গ হিসেবে জেলায় সাত দিন ধরে চলবে ড্রাইভিং লাইসেন্স মেলা। যেখানে খুব সহজে সাধারণ মানুষ ড্রাইভিং লাইসেন্স তৈরি করতে পারবেন। খরচ হবে খুব সামান্য। শুধু তাই নয় জেলা পুলিশের উদ্যোগে সাত দিন ধরে থাকবে নানা সচেতনতামূলক অনুষ্ঠান।

আরও পড়ুন: বলুন তো কোন জিনিস বাগানে সবুজ, বাজারে কালো আর ‘বাড়িতে লাল’ হয়? রান্নাঘরেই আছে কিন্তু! ৯৯% লোকজনই ভুল উত্তর দিয়েছেন

চলতি মাসের ৮ আগস্ট থেকে শুরু হয়েছে এই কর্মসূচি, চলবে ১৪ আগস্ট পর্যন্ত। পশ্চিম মেদিনীপুর জেলা পুলিশের উদ্যোগে মেদিনীপুর পুলিশ লাইনে এই ড্রাইভিং লাইসেন্স মেলার আয়োজন করা হয়েছে। যেখানে সরকারি মূল্যে গাড়ির লাইসেন্স তৈরি করে দেওয়ার পাশাপাশি গাড়ির চালক ও আরোহীদের জন্য সচেতনতা মূলক শিবিরও করা হচ্ছে।

বৃহস্পতিবার পশ্চিম মেদিনীপুর জেলা পুলিশ সুপার ধৃতিমান সরকারের হাত ধরে উদ্বোধন হয় এই অনুষ্ঠানের। আগামী ৭ দিন ধরে থাকবে নানান সচেতনতামূলক কর্মসূচি। প্রতিটি থানার পক্ষ জন্য নির্দিষ্ট দিনে এই লাইসেন্স তৈরি করা হবে।

প্রসঙ্গত চালকের অজ্ঞতা ও অসাবধানতার কারণে নিত্যদিন লেগেই আছে দুর্ঘটনা। পথ দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ক্রমশই বাড়ছে। তাই দুর্ঘটনার সংখ্যা কমাতে এবং সাধারণ মানুষ যাতে নিয়ম মেনে গাড়ি চালান তার জন্য নেওয়া হয়েছে পুলিশের পক্ষ থেকে।

আরও পড়ুন: ওয়ানাডে প্রধানমন্ত্রী, আকাশপথে ধস বিধ্বস্ত এলাকা ঘুরে দেখলেন মোদি

শুধু তাই নয় শেষ দিনে থাকছে সচেতনতামূলক পথনাটিকা। কীভাবে বাইক চালানো যাবে রাস্তায়, কী কী ধরনের সাবধানতা অবলম্বন করতে হবে, তা বিশেষ অনুষ্ঠানের মধ্য দিয়ে তুলে ধরবেন প্রশাসনিক আধিকারিকেরা।

স্বাভাবিকভাবে আরটিও অফিসে লাইন দিয়ে ড্রাইভিং লাইসেন্স করা নয়, পুলিশের উদ্যোগে তৈরি করা হচ্ছে ড্রাইভিং লাইসেন্স। প্রতিদিনই বেশ ভালো ভিড় জমছে পুলিশ লাইনে। আর এই লাইসেন্স পেয়ে খুশি সাধারণ মানুষ।

রঞ্জন চন্দ