ঘুড়ি ওড়ান লাইন থেকে দূরে! নয়তো ভো কাট্টা...বিশ্বকর্মা পুজোয় বিশেষ সতর্কবার্তা রেলের

Kite On Railway Track Danger: ঘুড়ি ওড়ান লাইন থেকে দূরে! নয়তো ভো কাট্টা…বিশ্বকর্মা পুজোয় বিশেষ সতর্কবার্তা রেলের

কলকাতা:  বিশ্বকর্মা পুজো আসছে। যে পুজোর সঙ্গে অঙ্গাঙ্গী জড়িয়ে রয়েছে ঘুড়ি। কলকাতা ও হাওড়ার শহর এবং শহরতলির অনেক জায়গাতেই প্রচুর ঘুড়ি ওড়ে। কিন্তু অনেক সময় এই ঘুড়ি ওড়ানোই সাধারণ মানুষের জন্য বিপদ ডেকে আনতে পারে। রেলওয়ে ট্র্যাক সংলগ্ন এলাকায় ঘুড়ি ওড়ানোর সময় সেই ঘুড়ি যদি কোনও ভাবে ওভারহেড তারে লেগে জড়িয়ে যায়, সেক্ষেত্রে ট্রেন চলাচল বিঘ্নিত হওয়ার সম্ভাবনা প্রবল। এরকম ঘটনা প্রায়ই ঘটে চলেছে। সবথেকে বেশি বিপদ ডেকে আনছে রেলওয়ে ট্র্যাকের কাছে উড়ন্ত ঘুড়ি!

ওভারহেড তারগুলি উচ্চ ভোল্টেজের সঙ্গে চার্জ করা হয়, যা জীবন বিপন্ন করে এবং সম্ভাব্য মারাত্মক দুর্ঘটনা ঘটায়। ঘুড়ির সুতো ওভারহেড ইকুইপমেন্ট (OHE) এর সঙ্গে জড়িয়ে যেতে পারে, যাতে ব্যাহত হতে পারে ট্রেন চলাচল। যাত্রীরা চরম সমস্যায় পড়তে পারেন এই ঘুড়ির জন্যই।

আটকে থাকা ঘুড়ির সুতোগুলি ক্রসিংয়ের সময় ট্রেনের প্যান্টোগ্রাফের সঙ্গেও জড়াতে পারে, যার ফলে বিপদ ঘনিয়ে আসে। ঘুড়িতে ব্যবহৃত মাঞ্জা OHE-তে শর্ট সার্কিটের কারণ হতে পারে, যার ফলে ক্যাটেনারি তারের বিচ্ছেদ ঘটতে পারে এবং ট্রেন পরিষেবা ব্যাহত হতে পারে।

ঘুড়ির সুতো OHE কাঠামোর ক্ষতি করতে পারে, যার ফলে সরকারি সম্পত্তির ক্ষতি হয়। ঘুড়ির সুতোয় ট্রেন চলাচল বিঘ্নিত হয়ে যাত্রীদের অযথা হয়রানি কিংবা হাইভোল্টেজ তারে সুতো জড়িয়ে ঘুড়ি ওড়ানো বালকের মৃত্যু —কোনওটাই অভিপ্রেত নয়।

পূর্ব রেলওয়ের হাওড়া ডিভিশন নিরাপত্তার সঙ্গে উৎসব উপভোগ করার জন্য একটি সচেতনতামূলক কর্মসূচি চালু করেছে। সচেতনতা অভিযানটি সমস্ত দায়িত্বশীল নাগরিকদের রেলওয়ে ট্র্যাকের কাছে ঘুড়ি না ওড়ানোর জন্য আবেদন করে। কারণ, ওভারহেড তারগুলিতে প্রবাহিত হচ্ছে অত্যন্ত বেশি ভোল্টের বিদ্যুৎ। এটি আপনার জীবনকে বিপন্ন করতে পারে। এর ফলও মারাত্মক হতে পারে।

মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বললেন, “পূর্বরেলের তরফে অনুরোধ করা হচ্ছে, আপনারা রেল পরিসরের থেকে অনেক দূরে ঘুড়ি ওড়ান। যাতে ঘুড়ি ওড়ানোর সময় আপনার জীবন সুরক্ষিত থাকে, ট্রেন পরিষেবা ব্যাহত না হয় এবং সাধারণ মানুষের রেলযাত্রায় কোনও বিলম্ব না ঘটে।”

আরও পড়ুন- স্ত্রীকেও ছাড়েনি সঞ্জয়! কী কী করেছিল তাঁর অসুস্থ মেয়ের সঙ্গে? মুখ খুললেন শাশুড়ি