নেপালের মন্দির

North Dinajpur News: খরচ প্রায় ৮ কোটি টাকা! আর যেতে হবে না নেপালে, জনপ্রিয় এই মন্দির নির্মিত হচ্ছে এবার জেলাতেই

উত্তর দিনাজপুর: নেপালে ঘুরতে গেছেন আর নেপালের পাটনে অবস্থিত এই রাধা কৃষ্ণ মন্দির দেখেননি এমন কিন্তু মানুষ পাওয়া দুষ্কর। প্রতিবছর বহু মানুষ নেপালের কাঠমন্ডুতে আসেন পাটনে এই রাধা কৃষ্ণ মন্দির দেখতে ।

নেপালের রাজা সিদ্ধি নরসিংহ মল্ল এই মন্দির নির্মাণ করেছিলেন। পাটুনে অবস্থিত এই কৃষ্ণ মন্দিরটি সবথেকে উন্নত মানের পাথর দিয়ে তৈরি করা হয়েছিল। এটি অন্যান্য মন্দির থেকে একেবারেই আলাদা। তাই প্রতিবছর বিশ্বের বহু মানুষ নেপালের কাঠমুন্ডুতে এই রাধা কৃষ্ণের মন্দিরটি দেখতে গিয়ে থাকেন। তবে এবার খুশির খবর এই জনপ্রিয় মন্দিরটি এবার দেখতে পারবেন রায়গঞ্জে।

আরও পড়ুন-  বলুন তো, এমন কোন প্রাণী দুধ ও ডিম দু’টোই দেয়? ৯৯ শতাংশই উত্তর দিতে গিয়ে ডাহা ফেল! আপনি কি জানেন?

নেপালের কাঠমন্ডুর এই রাধাকৃষ্ণ মন্দিরের আদলেই তৈরি হচ্ছে রায়গঞ্জের কাঞ্চনপল্লীর এই মন্দিরটি। ৫৬ প্রহর কমিটির পরিচালনায় নির্মিত এই মন্দিরটিতে ব্যবহৃত হচ্ছে উড়িষ্যার শ্যান্ডস্টন-সহ বিভিন্ন দেবদেবীর মডেল ফুটিয়ে তোলা হচ্ছে এছাড়াও থাকছে সিংহ দুয়ার, হস্তি দুয়ার, ব্যাঘ্র দুয়ার-সহ মোট চারটি দুয়ার। প্রতিটি দুয়ারের উপরে থাকবে বিভিন্ন মূর্তি। বিষ্ণুর সমস্ত অবতার ফুটিয়ে তোলা হবে মন্দিরের দেয়ালে।

আরও পড়ুন- ডিভোর্সের দিনক্ষণ পাকা! অভিষেক-ঐশ্বর্যর বিচ্ছেদ হলে কার কাছে থাকবে মেয়ে আরাধ্যা? চাঞ্চল্যকর তথ্য ফাঁস…!

এছাড়া মন্দিরের মাথায় থাকছে প্রায় ৮৫ কেজি ওজনের পিতলের চূড়া। এই মন্দির তৈরির জন্য প্রাথমিক পর্যায়ে পৌনে তিন কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যা ইতিমধ্যে খরচের সম্পূর্ণ হয়েছে বলে মন্দির কমিটি জানান। এই মন্দির নির্মাণ করতে আরো প্রায় চার কোটি টাকা খরচ হবে জানা যায়। সব মিলিয়ে মোট খরচের পরিমাণ ৮ কোটি টাকা। মন্দির কমিটির সাধারণ সম্পাদক সঞ্জয় কুমার দে জানিয়েছেন, ২০১৯ সাল থেকে মন্দিরের নির্মাণ কাজ চালু হয়েছে। ভক্তদের আর্থিক সহায়তায় খুব দ্রুত কাজ শেষ হবে।

পিয়া গুপ্তা