দেশের সেরার তালিকায় জেলার এই কলেজ! শিক্ষা, পরিকাঠামোর নিরিখে এগিয়ে এল এই প্রতিষ্ঠান

College: দেশের সেরার তালিকায় জেলার এই কলেজ! শিক্ষা, পরিকাঠামোর নিরিখে এগিয়ে এল এই প্রতিষ্ঠান

পশ্চিম মেদিনীপুর: জেলার কলেজের জয়জয়কার। পড়াশোনা, পরিকাঠামো উন্নয়ন, গবেষণা-সহ একাধিক প্যারামিটারের ভিত্তিতে বিশেষ পর্যবেক্ষণে দেশের সেরা কলেজের তালিকায় উঠে এল মেদিনীপুর শহরে অবস্থিত মেদিনীপুর কলেজ(স্বশাসিত)।

যা রাজ্যে পঞ্চম স্থান অধিকার করেছে। খুশির হাওয়া কলেজ জুড়ে। গতবছরের তুলনায় বেশ ভাল ফল করে অনেকটা শীর্ষে এগিয়ে এসেছে মেদিনীপুর কলেজ। শিক্ষা মন্ত্রকের তত্ত্বাবধানে প্রকাশিত এই র‌্যাঙ্কিং আগামীতে মহাবিদ্যালয়ের নাম উজ্জ্বল করবে।

আরও পড়ুন: রসুন সবজি নাকি মশলা? উত্তর জানতে শেষমেশ আদালতে! আসল উত্তর জানলে চোখ কপালে উঠবে

সোমবার (১২ আগস্ট) প্রকাশিত ‘ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক- 2024’ (National Institutional Ranking Framework – 2024) অনুযায়ী পশ্চিমবঙ্গের ৭টি কলেজ এবার দেশের ‘সেরা ১০০’-টি কলেজের তালিকায় স্থান পেয়েছে। র‌্যাঙ্কিংয়ে অভূতপূর্ব উন্নতি করে ৩২তম স্থান দখল করে নিল ঐতিহাসিক মেদিনীপুর কলেজ (Midnapore College, Autonomous)।

গত বছর ৭৩তম স্থানে ছিল মেদিনীপুর কলেজ (স্বশাসিত)। এবার নিজেদের দক্ষতায় শিক্ষাগত উন্নতিতে এগিয়েছে এসেছে র‌্যাঙ্কিং-এ। কলেজ সূত্রে জানা গিয়েছে, প্যারামিটারগুলি কলেজের “শিক্ষা, শিক্ষা এবং সম্পদ”, “গবেষণা এবং পেশাগত অনুশীলন”, “স্নাতক ফলাফল”, “প্রসার এবং অন্তর্ভুক্তি” এবং “উপলব্ধি” মাধ্যমে বিবেচিত হয়। যেখানে শীর্ষ তালিকায় উঠে এসেছে মেদিনীপুর কলেজ।

আরও পড়ুন”: সন্দীপের কীর্তি ফাঁস! পড়ুয়াদের পাশ করানো থেকে হাসপাতালের জিনিসপত্র কেনা, লক্ষ লক্ষ টাকার কমিশন নেওয়ার গুরুতর অভিযোগ

তবে, বিগত বছরে (NIRF Ranking 2023) ৬৪তম স্থানে থাকা রাজা নরেন্দ্রলাল খান মহিলা মহাবিদ্যালয় (Raja N.L Khan Women’s College, Autonomous) এবার র‌্যাঙ্কিংয়ে অনেকটাই পিছিয়ে গিয়েছে। তালিকায় এবার (NIRF Ranking 2024)’১০০১-১৫০’ স্থানে পৌঁছে গিয়েছে মেদিনীপুর শহরের উপকন্ঠে অবস্থিত এই ‘স্বশাসিত’ কলেজ (রাজা নরেন্দ্রলাল খান মহিলা মহাবিদ্যালয়/গোপ কলেজ)-টি। এ প্রসঙ্গে এও উল্লেখ্য যে, গতবার দেশের ‘সেরা ১০০’ কলেজের তালিকায় ছিল পশ্চিমবঙ্গের ৮টি কলেজ। এবার, জায়গা করে নিয়ছে ৭টি। এগুলি হল যথাক্রমে- ৮টি কলেজ জায়গা পেয়েছে।

আরও পড়ুন: হোটেলে থাকছেন? বিছানার নীচে জলের বোতল ফেলতে ভুলবেন না! ৯৯% শতাংশ লোকজনই জানেন না কারণ

এগুলি হল যথাক্রমে- ৩) রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টেনারি কলেজ (রহড়া, কলকাতা), ৬) সেন্ট জেভিয়ার্স কলেজ (কলকাতা); ১৭) রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির (বেলুড়, হাওড়া), ২৪) রামকৃষ্ণ মিশন আবাসিক (নরেন্দ্রপুর, কলকাতা), ৩২) মেদিনীপুর কলেজ (মেদিনীপুর), ৮৮) স্কটিশ চার্চ কলেজ, (কলকাতা) এবং ৯১) বেথুন কলেজ (কলকাতা)। গতবার এই ৭টি কলেজের সঙ্গে মেদিনীপুরের রাজা নরেন্দ্রলাল খান মহিলা মহাবিদ্যালয়ও ‘সেরা ১০০’-তে জায়গা করে নিয়েছিল।

রঞ্জন চন্দ