মা মনসার পুজোয় এই নৈবেদ্য

Manasa Puja: এত এত টাকা দিয়ে কিনে আনা হয় এই পাখি, মা মনসার পুজোয় এই নৈবেদ্য ছাড়া পুজো হয় না

পুরুলিয়া: দোরগোড়ায় মনসা পুজো জঙ্গলমহলে। জঙ্গলমহলের অন্যতম উৎসব এই মনসা পুজো। এ পুজো উপলক্ষে মেতে ওঠে গোটা পুরুলিয়াবাসি। নানান আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে দেবী মা মনসার আরাধনা করা হয়। ‌ মনসা পুজোয় প্রধান নৈবিদ্য হিসাবে দেওয়া হয় হাঁস। প্রায় প্রতিটি ঘরেই এই নৈবিদ্যেই মা মনসা পূজিত হন। গোটা জেলা জুড়ে এই সময় ব্যাপক হারে হাঁস কেনা-বেচা হয়। প্রায় লক্ষাধিক হাঁস বিক্রি হয় এই সময়ে।

এ বিষয়ে এক বিক্রেতা বলেন , প্রতিবছরের মত এবছরও মনসা পুজোউপলক্ষে হাঁসের চাহিদা বেড়েছে। তার দোকানেও অনেকেই হাঁস কিনতে ভিড় জমাচ্ছেন। ৩০০ থেকে ৪০০ টাকা পিস হিসাবে হাঁস বিক্রি হচ্ছে পুরুলিয়ার শহরকেন্দ্রিক বাজার গুলিতে। চাহিদা যথেষ্টই রয়েছে।

আরও পড়ুন – Tasty Sweets: ঠিক যেন গুপি গাইন-বাঘা বাইনের মন্ডা -মিঠাই হাঁড়িহাঁড়ি, এই জেলায় কত রকমের মিষ্টি জানেন, এখুনি দৌড়বেন

এ বিষয়ে এক ক্রেতা বলেন , প্রতিবছরই পরম্পরা মেনে তাঁরা এই সময় হাঁস কিনে থাকেন। দেবী মনসার প্রধান নৈবেদ্য এই হাঁস। তাদের বাড়িতে ধুমধাম এর সঙ্গে মনসা পুজো হয়। তারা পূর্বপুরুষদের কাছ থেকে শুনে আসছেন মনসা পুজোর এই সময়তে হাঁসের মাংস খেলে পেটে পাথর হয় না তাই তারা এই নিয়ম মেনেই এই সময়টাতে হাঁস কেনেন। দাম বেশি হলেও রীতি মেনে হাঁস কিনে থাকেন তারা।

পুরুলিয়া জেলাবাসীর কাছে এটি একটি বিরাট পার্বণ। মনসা পুজো উপলক্ষে প্রায় লক্ষাধিক হাঁস নৈবিদ্য হিসাবে মা মনসার চরণে অর্পণ করেন পুরুলিয়াবাসী। এই সময় জেলার বিভিন্ন হাট বাজার গুলিতে ব্যাপক হারে হাঁস বিক্রি হতে দেখা যায়। রীতি মেনে হাঁস কেনেন সকলে।

Sharmistha Banerjee