দিনহাটা হাসপাতালের পুলিশ ক্যাম্প

North Bengal: আরজি কর থেকে শিক্ষা, মহকুমা হাসপাতালে নয়া পদক্ষেপ জেলা পুলিশের

দিনহাটা: আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ঘটে যাওয়া নৃশংস ঘটনায় তোলপাড় গোটা দেশ। রাস্তায় নেমে প্রতিবাদে শামিল সব শ্রেণির মানুষ। এই ঘটনার থেকেই এবার শিক্ষা গ্রহণ করল কোচবিহার জেলা পুলিশ। কোচবিহার জেলার দিনহাটা মহকুমা। দীর্ঘ সময় ধরে দিনহাটা মহকুমা হাসপাতালে কোনও পুলিশি পাহারার ব্যবস্থা কিংবা স্থায়ী বা অস্থায়ী পুলিশ ক্যাম্প ছিল না। ফলে অসুবিধায় পড়তে হচ্ছিল হাসপাতাল কর্তৃপক্ষকে। দীর্ঘ সময় ধরে তাদের দাবি ছিল একটি স্থায়ী পুলিশ ক্যাম্প নির্মাণ করার।

এবার সেই দাবি মেনে দিনহাটা মহকুমা হাসপাতালে শুরু হল পুলিশ ক্যাম্প। দিনহাটা মহকুমা হাসপাতালের চিকিৎসকদের উপস্থিতিতে এই পুলিশ ক্যাম্পের উদ্বোধন করা হয়। দিনহাটা হাসপাতালের কর্তব্যরত  চিকিৎসক অভিজিৎ সাহা জানান, ” এই পুলিশ ক্যাম্প শুরু হওয়ায় আমরাোধ করছি।” হাসপাতালের কর্মী গীতা ঘোষ জানান, ” দীর্ঘ সময় ধরে জেলার এই মহকুমা হাসপাতালে কোনও পুলিশ ক্যাম্প ছিল না। ফলে কোনও বিচ্ছিন্ন ঘটনা ঘটলে থানা থেকে পুলিশ আসা পর্যন্ত অপেক্ষা করতে হত। এবার হাসপাতাল চত্বরে পুলিশ থাকার ফলে এই ধরনের সমস্যা আর তৈরি হবে না আশা করা যাচ্ছে।”

হাসপাতালের সাফাই কর্মী পুজো হরিজন জানান, ” আমাদের হাসপাতাল চত্বর ঘুরে ঘুরে কাজ করতে হয়। আগে পুলিশ না থাকায় নিরাপদ ভাবে থাকা যেত না। এবার একটু মনোবল পাওয়া যাচ্ছে। এমনিতেই সীমান্ত লাগোয়া মহকুমা হওয়ার কারণে মাঝে মধ্যেই সমস্যা দেখা দেয় এই হাসপাতালে। তবে এবার আর সেই সমস্যা হবে না আশা করছি।” স্থানীয়  ব্যবসায়ী ভক্ত বসাক জানান,” পুলিশ ক্যাম্পের জন্য জেলা পুলিশের আধিকারিকদের ধন্যবাদ। ভবিষ্যতে আরও উন্নত করা হোক এই ক্যম্প। এটাই সকলের প্রত্যাশা।”

জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, “আপাতত দু’জন সিভিক ভলেন্টিয়ার ও দু’জন হোমগার্ড এবং একজন পুলিশকর্মী সবসময় থাকবে এই ক্যাম্পে। তাঁরা সবসময় হাসপাতালে নজরদারি চালাতে থাকবেন।\” জেলা পুলিশের এই উদ্যোগে খুশি হাসপাতাল কর্তৃপক্ষ এবং রোগীর আত্মীয়-পরিজনেরা।

Sarthak Pandit