Hilsa in Monsoon: ভরা বর্ষাতেও বাজারে কেন নেই সুস্বাদু ইলিশ? কারণ জানলে চমকে যাবেন ভোজনরসিকরা

সৈকত শী, কাঁথি:  বাজার ছেয়ে যাচ্ছে খোকা ইলিশে! অগাস্টের মাঝামাঝি এসে দিঘা-সহ বিভিন্ন বাজারে ছোট ইলিশের রমরমা। কোনওটার ২০০গ্রাম ওজন, কোনও টা আবার মেরে কেটে ৩০০ গ্রামের বেশি। ফলে ইলিশ সংরক্ষণ প্রশ্নচিহ্নের মুখে! বাজারে প্রচুর পরিমাণে ছোট ইলিশ আসায় এবার নড়েচড়ে বসল প্রশাসন। ইলিশ মাছের সংরক্ষণে উদ্যোগী হল রাজ্য মৎস্য দফতর। পড়শি বাংলাদেশের ইলিশ শুনলেই যেন জিভে জল মনে একটা ভোজন প্রিয় বাসনা। কিন্তু চলতি বছর ওপার বাংলা পাওয়া যাবে না। একদিকে ওপার বাংলার রিলিজের জোগান নেই আবার উল্টোদিকে দেদারে ধরা হচ্ছে ছোট ইলিশ। ফলে আগামী দিনে সংকটের মুখে পড়বে ইলিশ মাছের জোগান। ইলিশ মাছ জনপ্রিয় তার স্বাদের জন্য। চড়া দামে ইলিশ কিনে রসনাতৃপ্তিতে বিন্দুমাত্র কুণ্ঠা বোধ করে না ভোজনরসিক বাঙালি।

 ভাল সাইজের ইলিশ মাছ, চাওড়া পেটি, ডিম, তেল কত কিছুই যেন ভাবনা জাগে বাঙালির মনে। সেই সুপ্ত বাসনা দিন দিন হারাচ্ছে আমবাঙালির। বাজারে ইলিশ পাওয়া গেলেও চেনা গন্ধ ও স্বাদ উধাও। ফলে ভোজনরসিক বাঙালির মুখ ভার! কারণ বাজারে ভাল মানের ইলিশ নেই। একাধিক ইলিশের পদে আজ ভাটা পড়েছে। ভারতবর্ষে ২৩ সেন্টিমিটার ও ৫০০ গ্রাম ওজনের নীচে ইলিশ মাছ ধরা এবং বিক্রি করা সম্পূর্ণ বেআইনি। কিন্তু তা সত্ত্বেও পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারে খোকা ইলিশ ছেয়ে গেছে। খোকা ইলিশ ধরার প্রবণতা, এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীদের লালসাই ভবিষ্যতের ইলিশ প্রজন্মকে অন্ধকারে নিয়ে যাচ্ছে। দিঘার মৎস্যজীবীরা আগেই অভিযোগ তুলেছিল দিন দিন ইলিশ মাছের যোগান কম হওয়ার কারণ হিসাবে খোকা ইলিশ ধরার নেওয়ার প্রবণতাকে।

আরও পড়ুন : ১ চামচ তেলেই হলদেটে দাঁত হবে মুক্তোর মতো ঝকঝকে তকতকে! শুধু ব্যবহার করুন এভাবে…রইল ঘরোয়া টোটকা

শেষ কয়েক দিন ধরে দিঘায় উঠছে খোকা ইলিশ। এই ছবি শুধু পূর্ব মেদিনীপুর জেলার মৎস্য আরোহণ কেন্দ্রগুলিতে নয়। দক্ষিণ ২৪ পরগনার একাধিক এলাকায় খোকা ইলিশের শিকার চলছে দেদার। বাজারে খোকা ইলিশ নিয়ে দিঘা মোহনা মৎস্যজীবী সংগঠনের সম্পাদক শ্যামসুন্দর দাস জানান, ‘‘দিঘায় খোকা ইলিশের খুব কড়াকড়ি রয়েছে, সংগঠনের পক্ষ থেকে খোকায় ইলিশ ধরার বিরুদ্ধে মাইকিং প্রচার চলছে। ইলিশ সংরক্ষণে যাবতীয় সরকারে নিয়ম মেনে চলার পাশাপাশি প্রশাসনকে সহযোগিতা করতে প্রস্তুত দিঘার মৎস্যজীবীদের সংগঠন।’’

চলতি বছরে দিঘা-সহ বিভিন্ন বাজারে খোকা ইলিশ বিক্রির বিরুদ্ধে অভিযান চলছে বলে জানান মৎস্য দফতরের সহ অধিকর্তা (সামুদ্রিক) সুমন সাহা। তিনি বলেন দৈনিক সংরক্ষণের বিষয়ে সচেতন মৎস্য দফতর। খোকা ইলিশ মাছ ধরা ও বিক্রি বিষয়ে মৎস্যজীবীদের সচেতন করার পাশাপাশি বিভিন্ন বাজারে সারপ্রাইজ ভিজিট চলছে। বিভিন্ন বাজারে বাজারে দেদার বিক্রি হচ্ছে ইলিশ মাছ। কিন্তু পার্থক্য একটাই সাইজ! এমনিতেই এ বছর ইলিশের যোগান কম, এভাবে খোকায় ইলিশ ধরা হলে, আগামী দিনে ইলিশ পাওয়া যাবে না বলে অভিমত ইলিশপ্রেমীদের।