এছাড়াও, স্টেশনে শুকনো এবং ভেজা আবর্জনার জন্য প্রায় ৪৫টি বর্জ্য ফেলার পাত্র স্থাপন করা আছে। স্টেশনে পর্যাপ্ত বর্জ্য পদার্থ দ্রুত সরিয়ে ফেলার ব্যবস্থাও আছে। আসানসোল স্টেশনে প্রায় ১৬৪৯ জন যাত্রী বসার ব্যবস্থা রয়েছে।

West Bardhaman News : আসানসোল ডিভিশনে এল অত্যাধুনিক ৫০০টি নতুন যন্ত্র! ট্রেন চালক, গার্ডদের সুবিধা হবে অনেক

আসানসোল, পশ্চিম বর্ধমান : কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার পর রেলের পরিষেবা নিয়ে একাধিক প্রশ্ন উঠেছিল। দুর্ঘটনার অন্যতম একটি কারণ হিসেবে উঠে আসে, চালকের কাছে ওয়াকি টকি না থাকার বিষয়টি। এছাড়াও কয়েকটি পরপর ট্রেন দুর্ঘটনা রীতিমত অস্বস্তিতে ফেলেছিল রেল মন্ত্রককে। এমন অবস্থায় রেল পরিষেবা আরও উন্নত করতে আসানসোল ডিভিশন নিল বিশেষ উদ্যোগ। যাত্রী সুরক্ষা আরও সুনিশ্চিত করতে এল আধুনিক যন্ত্র। আসানসোল ডিভিশন রেল চলাচল আরও ভাল করতে নিয়ে এল অত্যাধুনিক ৫০০টি ওয়াকি টকি। এতদিন যে পুরানো ওয়াকি টকিগুলি রেলের চালক, ট্রেন ম্যানেজাররা ব্যবহার করতেন, সেগুলিকে বদলে ফেলা হবে।

পরিবর্তে ব্যবহার করা হবে নতুন এই ওয়াকি টকিগুলি। যার ফলে রেলের অভ্যন্তরীণ যোগাযোগ আরও ভাল হবে। কোনওরকম বিঘ্ন ছাড়া ট্রেন চালক, ট্রেন ম্যানেজার এবং রেলের কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা আর স্থির হবে বলে খবর। জানা গিয়েছে, পুরানো ওয়াকি টকিগুলিতে মাঝেমধ্যে যে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার সমস্যা ছিল, নতুন এই ওয়াকি টকিগুলিতে সেই সমস্যা একেবারে থাকবে না বললেই চলে। ফলে ট্রেন চালক, ট্রেন ম্যানেজার, কন্ট্রোল রুমের ক্রু মেম্বার সহ সবার সঙ্গে রিয়েল টাইম যোগাযোগ রাখা সম্ভব হবে।

আরও পড়ুন : জুনিয়রদের কর্মবিরতি সমর্থন করে রোগীদের স্বার্থে বড় দায়িত্বে সিনিয়র ডাক্তররা, দেখুন

ট্রেনের গতি পরিবর্তন, ট্র্যাক পরিবর্তন অথবা কোনও আপৎকালীন নির্দেশ খুব সহজে পৌঁছে যাবে প্রত্যেকটি ট্রু মেম্বারের কাছে। ফলে দুর্ঘটনার আশঙ্কা তো কমবেই। একইসঙ্গে রেল যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে। উল্লেখ্য, রেল ব্যবস্থা সচল রাখতে ওয়াকি টকি ভীষণভাবে গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে চালকরা কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ স্থাপন করেন। গুরুত্বপূর্ণ নির্দেশ যায় ট্রেন ম্যানেজারের কাছে। আবার চালক বা ট্রেন ম্যানেজার কোনও গুরুত্বপূর্ণ তথ্য সহজে পৌঁছে দিতে পারেন। ফলে ওয়াকি টকিতে সমস্যা দেখা দিলে তা রেল পরিষেবার জন্য বিপদজনক হয়ে উঠতে পারে।

আরও পড়ুন : মহকুমা হাসপাতালকে সুরক্ষা এবং পরিছন্নতা দিতে এগিয়ে এল শহরের দুই বেসরকারি হাসপাতাল

তাই যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে নতুন ৫০০ টি অত্যাধুনিক ওয়াকিটকি আনার কথা জানিয়েছে আসানসোল ডিভিশন। এই বিষয়ে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, নতুন এই ওয়াকি টকিগুলির ফলে ট্রেন দুর্ঘটনার আশঙ্কা যেমন আরও কমবে, তেমনভাবেই ট্রেনগুলিকে সময় মত চালানো সম্ভব হবে।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

রেলের অভ্যন্তরীণ যোগাযোগ রক্ষা করা আরও সুবিধাজনক হবে। সবমিলিয়ে যাত্রী নিরাপত্তায় জোরদার হবে।

নয়ন ঘোষ