সোহম বেরা 

South 24 Parganas News: যেন ‘তারে জমিন পর’-এর ঈশান! জাদুঘরে ঠাঁই পেল বিশেষ ভাবে সক্ষম সোহমের প্রতিভা

কাকদ্বীপ: ভারতীয় জাদুঘরের পক্ষ থেকে সম্মান পেলেন কাকদ্বীপের বিশেষ চাহিদা সম্পন্ন যুবক সোহম বেরা। সোহম ৬০ শতাংশ বিশেষ চাহিদা সম্পন্ন। খালি চোখে দেখে বোঝা না গেলেও সোহম মানসিক রোগের শিকার।

সেই সমস্ত কিছুকে হার মানিয়ে সোহম সাফল্য লাভ করেছেন।  স্থানীয় বসিন্দাদের মতে, আমির খান অভিনীত ‘তারে জমিন পর’ সিনেমার ঈশানের মত হাবভাব সোহমের। কল্পনার জগতে সে একাই ঘোরাফেরা করে দিন-রাত। কল্পনা ডানা মেলে খেলে চলে, তার পর ছবি হয়ে ফুটে ওঠে আঙুলে। সোহমের আঁকা মুগ্ধ করে অনেকেকেই। এ বার ভারত সরকার তাঁর আঁকা ছবিকে স্বীকৃতি দিয়েছে। ভারত সরকারের তথ্য ও সংস্কৃতি দফতরের আয়োজিত চিত্র প্রদর্শনীতে ভারতীয় জাদুঘরে স্থান পেয়েছে সোহমের আঁকা ছবি।

আরও পড়ুন- ৬ জন স্বামীর থেকে খোরপোশ নেন! শুধু ৭ নম্বর বিয়ের পর বেকায়দায় এই মহিলা

ইতিমধ্যে সোহমের বাড়িতে সরকার প্রদত্ত সার্টিফিকেট ও মেমেন্টো এসে পৌঁছেছে। সোহম বিভিন্ন কার্টুন চরিত্রের ছবি আঁকে। চার বছর বয়সেই তাঁর বাবা-মা বুঝতে পারেন তাঁদের ছেলে অন্য ছেলেদের থেকে আলাদা।

তাঁকে চেন্নাইয়ের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেও সমস্যার সমাধান হয়নি। এর পর সোহমের মা পাপড়ি বেড়া নিয়ে আসে স্থানীয় অঙ্কন শিক্ষক দেবরাজ বেরার কাছে। সেই থেকে শুরু। বর্তমানে ২১ বছর বয়স সোহমের।

আরও পড়ুন- জ্বালা, বুক জ্বালা? মুঠো মুঠো অ্যান্টাসিড না গিলে খেয়ে দেখুন এই খাবারগুলো

স্নাতক স্তরেও ভর্তি হয়েছেন সোহম। ভারতীয় জাদুঘরের চিত্র প্রদর্শনীর কর্মশালায় দেশের বিভিন্ন রাজ্যের শিল্পীরা ছবি পাঠাযন। সেখান থেকে ১০০টি ছবি বেছে নেওয়া হয়েছিল। তার পর চল্লিশ জন শিল্পীকে জাদুঘরে বসে আঁকার জন্য নির্বাচন করা হয়। সোহম সেখানে জায়গা পান। এই সাফল্যে খুশি তাঁর পরিবারের লোকজন।

নবাব মল্লিক