পাথর দিয়ে শিল্প

Stone Art: রাস্তায় পড়ে থাকা পাথর দিয়েই শিল্পীর অনবদ্য সৃষ্টি! দেখলে চোখ জুড়িয়ে ‌যাবে

উত্তর দিনাজপুর: রাস্তায় পড়ে থাকা পাথর দিয়ে নতুনত্ব সামগ্রী তৈরি করছেন শিক্ষক । রাস্তায় পড়ে থাকা পাথর যা অমরা সচরাচর তুলেও দেখি না ফেলে দেই সেই পাথর দিয়েই তৈরি হচ্ছে ঘর সাজানোর সামগ্রী। শুনতে অবাক লাগলেও শিক্ষকের বিস্ময়কর আবিস্কার দেখে অবাক সকলে।

প্রাচীন কাল থেকেই পাথর দিয়েই বিভিন্ন ধরনের সৃজনশীল কারুশিল্প তৈরি হয়ে আসছে। পাথর খোদাই করে প্রায় সময় ভাস্কর্য, মূর্তি, বা আলংকারিক আইটেম তৈরি হয়ে আসছে। তবে এবার রাস্তার পাথর দিয়েইরক পেইন্টিং করা শেখাচ্ছেন শিক্ষক।পাথরের উপর নকশা বা কিংবা পাথর ব্যবহার করে বিভিন্ন ধরনের ছবি এঁকে ইতিমধ্যে সকলের কাছে জনপ্রিয়তা লাভ করেছেন শিক্ষক দিলীপ দাস। উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ এর বাসিন্দা দিলীপ কুমার দাস। শিক্ষকতার পেশার সঙ্গে যুক্ত।

আরও পড়ুন- বিরাট ক্ষতিকর…! ‘তেলাপিয়া’ মাছ-ই ডেকে আনছে ভয়ঙ্কর বিপদ, যা বলছেন গবেষকরা, শুনলে আঁতকে উঠবেন

রাস্তা থেকে বিভিন্ন ধরনের ছোট বড়ো বিভিন্ন সাইজের পাথর সংগ্রহ করে সেই পাথর গুলোকে পুঙ্খানুপুঙ্খ ভাবে পরিস্কার করে তারপর সেই পাথরে প্রয়োজন মতো বিভিন্ন ধরনের রংয়ের ব্যবহার করে কাগজে ও রং তুলির মাধ্যম বিভিন্ন ধরনের পেইন্টিং ফুটিয়ে তুলছেন।

আরও পড়ুন-  বলুন তো, স্ত্রী-রা কি রাখি পড়াতে পারেন স্বামীকে? ৯৯ শতাংশই ‘এই’ ভুলটা করেন, আপনিও কি তাই করছেন? আজই শুধরে নিন…

সাদা কাগজে পাথর দিয়েই তিনি ফুটিয়ে তুলেছেন বিভিন্ন ধরনের ফুল, পাখি এছাড়া প্রাকৃতিক পরিবেশ যা সকলের কাছেই আকর্ষণীয়। পেশায় শিক্ষক দিলীপ বাবু পুঁথিগত শিক্ষার পাশাপশি বরাবরই নতুন কিছু আবিষ্কারে জোর দেন ছাত্র ছাত্রীদের। দিলীপ দাস জানান, প্রকৃতিতে বিভিন্ন শেপের পাথর আছে। সেই পাথর ফেলে না দিয়ে সেটা দিয়েই যদি নতুন কিছু আবিষ্কার করা যায় তবে আগামীতে ছাত্র ছাত্রীরা এই পাথর দিয়েই নতুন ভাবে আয়ের উৎস খুঁজে পাবে ।

পিয়া গুপ্তা