সূর্যসেন পার্কে রক ক্লাইম্বিং

Rock Climbing Wall: শিলিগুড়িতে ফের শুরু হল রক ক্লাইম্বিং স্পোর্টস, মজেছে ছোট থেকে বড় সকলে

শিলিগুড়ি: বহুদিন বন্ধ থাকার পর শিলিগুড়িতে পুনরায় চালু হয়েছে পর্বতারোহণের খেলা ‘রক ক্লাইম্বিং স্পোর্টস’। আর এই স্পোর্টস ক্লাইম্বিং এর মজা নিতে হাজির সকলেই । ২০১৪ সালে সূর্যসেন পার্কে শুরু হয়েছিল এই স্পোর্টস ক্লাইম্বিং। তবে মাঝে নানা সমস্যার জন্য এই জায়গাটি বন্ধ ছিল। তবে আবার এই ক্লাইম্বিং ওয়াল চালু হওয়ায় খুশি ছোট থেকে বড় সকলেই। হিমালয়ান মাউন্ট এয়ারিং ইনস্টিটিউটের প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকরা এখন এখানে রক ক্লাইম্বিং শেখাচ্ছেন। প্রতিদিন সকাল এবং সন্ধ্যেবেলা একটি নির্দিষ্ট সময় এখানে রক ক্লাইম্বিং শিখতে আসছেন ইচ্ছুকরা।

১৩ মিটার উঁচু এবং ৩ মিটার চওড়া এই দেওয়ালটি আন্তর্জাতিক মানের বলে দাবি করছেন পবর্তারোহীরা । তাদের কথায় কংক্রিট, স্টিল ও ফাইবারের তৈরি এই দেওয়ালটি আন্তর্জাতিক মানের দেওয়াল থেকেও ১ মিটার উঁচু। এখানে দুটি ওয়াল রয়েছে। একটি লিড ক্লাইম্বিং ওয়াল। এর পাশে অন্য একটি স্পিড ক্লাইম্বিং ওয়াল। চাইলে এখানে জাতীয় স্তরের প্রতিযোগিতা করা সম্ভব। প্রশিক্ষক সোনম ওয়াংদি শেরপা বলেন,”আমি বিগত ১০ বছর ধরে রক ক্লাইম্বিং প্রশিক্ষণ দিয়ে আসছি। শিলিগুড়ির এই ক্লাইম্বিং ওয়াল দারুণ সুন্দর। শিক্ষার্থীরাও খুব উৎসাহের সঙ্গে এখানে ক্লাস করতে আসছেন। অন্যান্য জায়গার তুলনায় এখানের প্রশিক্ষার্থীরা খুব তাড়াতাড়ি ক্লাইম্ব করা শিখছে ।”

স্পোর্টস ক্লাইম্বিং শিখতে এসে সুমন রায় বলেন,”সূর্যসেন পার্কে এই জায়গাটিতে আসার ইচ্ছে অনেকদিন ধরেই ছিল। স্যারেরা নিয়মিত ওয়ার্ম আপ করিয়ে তারপরেই ক্লাইম্বিং ওয়ালে চড়া শেখান। এমনি সময় রক ক্লাইম্বিং করার ইচ্ছে থাকলেও পাহাড়ে গিয়ে শেখাটা খরচা সাপেক্ষ। সেই তুলনায় আমরা এখানে বাড়ির পাশেই শিখতে পারছি । তাতে আমি ভীষণ খুশি। আমাদের মেয়রকে অসংখ্য ধন্যবাদ আমাদের এমন একটি সুযোগ করে দেওয়ার জন্য।’

আরও পড়ুনঃ IND vs BAN: ৬ বছর পর টিম ইন্ডিয়ায় ফিরছেন মহাতারকা! বাংলাদেশের বিরুদ্ধে মহাচমক দেবেন গম্ভীর? জানুন বিস্তারিত

এখন প্রায় ৬০ জন প্রশিক্ষার্থী রক ক্লাইম্বিং এর কোর্স করছেন এখানে। তবে প্রশিক্ষক এক মাসের জন্যই এখানে রয়েছেন। পরবর্তীতে কি হবে সেটা ভেবে কিন্তু প্রশিক্ষার্থীদের মন এখন থেকেই খানিকটা খারাপ। তবে সাময়ীক এই প্রশিক্ষণ পেয়ে অনেকেই খুশি।

অনির্বাণ রায়