জন্মাষ্টামীর নাড়ু  তৈরি হচ্ছে

Janmastami 2024: বাড়িতে কষ্ট করে বানাতে হবে না নাড়ু, জন্মাষ্টমীর আগেই মিলছে দোকানে

দক্ষিণ ২৪ পরগনা: প্রতি বছর ভাদ্রপদে কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে সারা দেশে মহা আড়ম্বর সহকারে পালিত হয় ভগবান শ্রী কৃষ্ণের জন্মদিন। আর জন্মাষ্টমী থেকেই উৎসবের সূচনা বলেই অনেকেই মনে করে। জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণের প্রসাদ তালের বড়া নারকেল নাড়ু এই ধরনের বিভিন্ন প্রসাদ নিবেদন করা হয় তাকে।

এই উৎসবের আগে মা ঠাকুরমা নিজেরাই তাদের হাতে বানিয়ে নিতেন এই ধরনের বিভিন্ন নাড়ু। তবে এখন সময় বদলেছে মানুষের কাজ বেড়েছে যার কারণে এখন আর সেভাবে বাড়িতে এই ধরনের প্রসাদ তৈরি করতে দেখা যায় না। ভরসা করতে হয় দোকানের উপরে। তাই প্যাকেট বন্দি নারকেল নাড়ুর লাড্ডু এই ধরনের প্রসাদের চাহিদা এখন তুঙ্গে উঠেছে। প্যাকেট করা নারকেলের নাড়ু মতিচুরের লাড্ডু বাজারে দেদার বিক্রি হচ্ছে।

নাড়ুর জোগান দিতে দক্ষিণ ২৪ পরগনার বহুরু সংলগ্ন এলাকায় কারখানাতে নারকেলের নাড়ু মতিচুরের লাড্ডু আরওবিভিন্ন ধরনের জন্মাষ্টমী প্রসাদ বানাচ্ছেন মহিলারা। সেখান থেকেই প্যাকেটবন্দি নাড়ু চলে যাচ্ছে কলকাতা ও জেলার বিভিন্ন বাজারেও।

আরও পড়ুনঃ East Bardhaman News: রাস্তায় নেচে অর্থ উপার্জন করেন বর্ধমানের অরুণ, কারণ জানলে মুগ্ধ হবেন আপনিও

এই প্রসঙ্গে এক ব্যবসায়ী বলেন,”সামনে জন্মাষ্টমী আর যার জন্য এই ধরনের বিভিন্ন নাড়ুর চাহিদা তুঙ্গে যোগান দিতে হিমশিম খেতে হচ্ছে। আগে প্রায় বাড়িতে জন্মাষ্টমীর আগে নিজেরাই বানিয়ে ফেলতো। তবে এখন আর সেভাবে বাড়িতে বানানো হয় না। দোকানের উপরই ভরসা করে।‌ আর তাই আমাদের এখান থেকে এই ধরনের নাড়ু প্যাকেট বন্দি হয়ে বিভিন্ন বাজারে পাইকারি হিসেবে চলে যাচ্ছে।”

সুমন সাহা