বেহাল অবস্থা দ্বারকা নদীর

Tarapith: তারাপীঠের দ্বারকা নদীর হাল ফেরানোর দাবি বিধানসভায়

বীরভূম: কৌশিকী অমাবস্যার আগে তারাপীঠের দ্বারকা নদী সংস্কারের দাবি তুললেন লাভপুরের বিধায়ক তথা জেলা তৃণমূলের কোর কমিটির সদস্য অভিজিত সিংহ। বিধানসভায় প্রশ্নত্তোর পর্বে বিধায়ক দাবি করেন, বাংলা তথা দেশের অন্যতম জনপ্রিয় তীর্থক্ষেত্র হল তারাপীঠ। সারাবছর লক্ষ লক্ষ পূর্ণ্যার্থী আসেন এখানে। সাধক বামাক্ষ্যাপার সাধন ক্ষেত্রে এসে ভক্তরা অনেকেই তারাপীঠ সংলগ্ন দ্বারকা নদীতে স্নানে করেন। কিন্তু ইদানীং নদীতে নোংরা আবর্জনা পড়ে থাকায় তা ব্যবহারের অযোগ্য হয়ে উঠেছে। তাই অবিলম্বে নদীটি দ্রুত সংস্কার করা জরুরি। বিশেষ করে আগামী কৌশিকী অমবস্যার আগেই এই সংস্কার হলে কয়েক লক্ষ ভক্তর স্নান করে পুণ্যার্জনের আকাঙ্খা পূর্ণ হবে।

আরও পড়ুন: ফুচকা থেকে বিরিয়ানি, ছাত্রীদের হাতের রান্নায় মাত সবাই!

বিধায়ক অভিজিৎ সিংহর এই দাবির পরিপ্রেক্ষিতে বিধানসভায় সেচ মন্ত্রী পার্থ ভৌমিক জানান, এই বিষয়টির সঙ্গে লক্ষ লক্ষ ভক্তর আবেগ জড়িত। তাই দ্বারকা নদী সংস্কারে দ্রুত বিশেষজ্ঞ টিম ও ইঞ্জিনিয়রদের পাঠানো হবে। এরপরই সেচমন্ত্রী জানান, সময়-সুযোগ মত তিনি নিজে তারাপীঠে হাজির হয়ে পলি উত্তোলন করে দ্বারকার নাব্যতা ফিরিয়ে আনার প্রকল্প বাস্তবায়নে সচেষ্ট হবেন।

এছাড়াও নদীর পাড়ে অবৈধভাবে হোটেল থেকে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। তারাপীঠের ভিতর দিয়ে বয়ে চলা দ্বারকা নদী ঘিরে গত কয়েক বছরে এনিয়ে গ্রিন ট্রাইবুনালে নানান অভিযোগ জমা পড়েছে। বিষয়টি নিয়ে পরিবেশবিদরা একাধিকবার রাজ্য প্রশাসনের কাছে জানালেও কোনও সুরাহা হয়নি।

সৌভিক রায়