রেল লাইনে বসানো নতুন ডিভাইস MSDAC।

Indian Railways News: ভারতীয় রেলে মেগা পদক্ষেপ, অ্যাক্সিডেন্ট আটকাতে কামাল করবে রেল লাইনে লাগানো এই ছোট্ট ডিভাইস

পশ্চিম বর্ধমান : ট্রেন চলাচল আরও নিরাপদ এবং সুরক্ষিত করতে নতুন ডিভাইস ইনস্টল করছে আসানসোল ডিভিশন। নতুন এই ডিভাইস গুলি বসানো হচ্ছে রেললাইনে যার মধ্যে থাকছে অত্যাধুনিক সেন্সর যে সেন্সর গুলি উপর দিয়ে ট্রেন চলাচল করবে পূর্ব রেল সূত্রে খবর এটি একটি ট্রেন ডিটেকশন সিস্টেম। যার পোশাকি নাম এমএসডিএসি অর্থাৎ মাল্টি সেকশন ডিজিটাল অ্যাক্সেল কাউন্টার।

যার মাধ্যমে শুধুমাত্র ট্রেন চলাচল সুরক্ষিত করা যাবে তা নয় পাশাপাশি খারাপ আবহাওয়াতেও ট্রেন চালানো আরও সহজ হবে। কিন্তু কিভাবে কাজ করবে এই নতুন ডিভাইসটি? জানা গিয়েছে, নামের মধ্যেই লুকিয়ে রয়েছে এই ডিভাইসের কাজ।

ডিজিটাল ভাবে এই ডিভাইসটি ট্রেনের চাকা গুনবে। অর্থাৎ সেন্সরের উপর দিয়ে কতগুলি চাকা পেরিয়ে গেল, তার গণনা করবে এই ডিভাইসটি। ট্রেনের শুরু থেকে শেষ পর্যন্ত বেরিয়ে যাওয়া চাকাগুলির সঠিকভাবে গণনা করবে ডিভাইসটি। ফলে এই ডিভাইসটির মাধ্যমে কন্ট্রোল রুম থেকে বোঝা সহজ হবে ট্রেনটি সম্পূর্ণভাবে ওই জায়গাটি অতিক্রম করেছে কিনা।

কিন্তু এমএসডিএসি ডিভাইস ব্যবহার করে কি সুবিধা পাওয়া যাবে? পূর্ব রেল সূত্রে খবর, এই ডিভাইসটি ব্যবহার করার ফলে রেলের সিগন্যাল ব্যবস্থা কতটা কাজ করছে তা বোঝার সুবিধা হবে। ঝুঁকিপূর্ণ ওয়েদার অর্থাৎ যদি রেল লাইন জলমগ্ন হয়ে পড়ে সেখানেও সিগন্যাল ব্যবস্থা কতটা কাজ করছে তা বোঝা যাবে।

আরও পড়ুন – Shani Mahadasha: ঢাইয়া, সাড়ে সাতির চেয়েও মারাত্মক, শনি মহাদশাতে নেমে আসে সর্বনাশের ঘন কালো ছায়া

তাছাড়াও জটিল রেলওয়ে নেটওয়ার্কের মাল্টিপল ট্র্যাক সেকশন পরিচালন করা সহজ হবে। যা রেল পরিচালনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ। পূর্ব রেল সূত্রে খবর, সিস্টেমটি সুনির্দিষ্ট তথ্য প্রদান করবে। ট্রেন চলাচলে বিলম্ব হ্রাস করবে এবং ট্রেন চলাচলের ব্যবস্থাপনা উন্নত করবে। MSDAC আধুনিক সিগন্যালিং সিস্টেম যেমন কেন্দ্রীয় ট্রাফিক নিয়ন্ত্রণের সঙ্গেসামঞ্জস্যপূর্ণ বলে জানানো হয়েছে। ফলে এটি ভবিষ্যতের রেল প্রযুক্তির জন্য মানিয়ে নিতে সক্ষম। তাছাড়া এই ডিভাইসটি সিগন্যাল ব্যর্থতার ঝুঁকি কমাবে।

সূত্রের খবর, পূর্ব রেলের আসানসোল ডিভিশন এই ডিভাইসটি ব্যবহার করে রেল চলাচলকে আরও উন্নত করার কাজ চালাচ্ছে। এটি ট্র্যাকে ট্রেনের উপস্থিতি বা অনুপস্থিতি সহজে সনাক্ত করবে। জানা গিয়েছে, আসানসোল ডিভিশনের কুলটি, বরাকর, কুমারডুবি, মুগমা, থাপারনগর, কালুবাথান, ছোট আম্বানা, বাসুকিনাথ এবং দুমকা মিলিয়ে মোট ন’টি স্টেশন এই ডিভাইস ইনস্টলের মাধ্যমে সুরক্ষিত হয়েছে। রেল সূত্রে খবর, আসানসোল ডিভিশনে এমএসডিএসি ইন্সটল করার জন্য আনুমানিক খরচ ধরা হয়েছে ২৩.৪১ কোটি টাকা।

Nayan Ghosh