North Bengal Leopard: চা বাগানে মিলল ফুটফুটে লেপার্ড শাবকের দেহ! কী কারণে মৃত্য়ু এই বন্যপ্রাণের, খতিয়ে দেখছে প্রশাসন

জলপাইগুড়ি: পরিসংখ্যান বলছে, যত্ন ও নজরদারির অভাবে চিতা বাঘের সংখ্যা কমে যাচ্ছে। ঝোপ থেকে উদ্ধার মৃত শাবক। উত্তরবঙ্গের ডুয়ার্সের জঙ্গলে মাঝে- মধ্যেই দেখা মিলছে চিতা বাঘের। কখনও চিতা বাঘ এবং মানুষের সংঘর্ষে মৃত্যু হচ্ছে মানুষের এবং কখনও আবার রাস্তা পারাপার করতে গিয়ে গাড়ির ধাক্কায় মৃত্যু হচ্ছে চিতা বাঘের। এমনও খবর পাওয়া যাচ্ছে।

উত্তরের জঙ্গল তথা ডুয়ার্সের জঙ্গলে চিতা বাঘের সংখ্যা বেড়েছে বটে। তেমনই বিভিন্ন চা বাগানগুলিতে যত্ন ও নজরদারির অভাবে মাঝে মধ্যেই মৃতদেহ পাওয়া যাচ্ছে বাঘের। শুক্রবার সকালে ডুয়ার্সের মাল ব্লকের গুডহোপ চা বাগানের ওল্ড সেকশনের একটি ঝোপের মধ্যে থেকে এক চিতাবাঘের শাবক উদ্ধার হয়।

আরও পড়ুন: মৃতের শেষ ইচ্ছাপূরণে এক হয়ে গেল দুই দেশ, বিএসএফের তৎপরতায় ভাইয়ের শেষ দেখা পেলেন বোন

এদিন সকালে চা বাগানের শ্রমিকরা কাজে গেলে ঝোপের মধ্যে ওই চিতাবাঘের মৃত শাবক দেখতে পান। খবর পেয়ে মালবাজার থেকে বন্যপ্রাণ স্কোয়ার্ডের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে মৃত শাবকটিকে উদ্ধার করেন। উল্লেখ্য, চিতা বাঘের বিচরণ ভূমি কমে যাওয়ায় ক্রমশই অসুরক্ষিত হয়ে পড়ছে এই প্রজাতি।

বনকর্মীরা জানান, প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে নিজেদের মারামারির ফলে শাবকটির মৃত্যু হয়েছে। আবার অন্য কারণও থাকতে পারে। শরীরের পিছনের অংশে আঘাতের চিহ্ন রয়েছে। শাবকটি স্ত্রী চিতাবাঘ ছিল।

সুরজিৎ দে