বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, ঝোড়ো হাওয়া! উত্তাল সমুদ্র, মৎস্যজীবীদের জন‍্য বড় নির্দেশ

Cyclonic Circulation Alert: বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, ঝোড়ো হাওয়া! উত্তাল সমুদ্র, মৎস্যজীবীদের জন‍্য বড় নির্দেশ

দক্ষিণ ২৪ পরগনা: বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে সাগরে বইছে ঝোড়ো হাওয়া ফলে উত্তাল হয়েছে সমুদ্র। যার জেরে ফিরতে হচ্ছে মৎস্যজীবীদের। এই পরিস্থিতি আজ এবং আগামীকাল পর্যন্ত চলবে জানিয়েছে আবহাওয়া দফতর। জানা গিয়েছে উত্তর বঙ্গোপসাগরের উপরে ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে।

দমকা হাওয়ার বেগ ঘণ্টায় ৫৫ কিলোমিটার। পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে রবিবার পর্যন্ত সমুদ্রের এই উত্তাল পরিস্থিতি বজায় থাকবে। সেজন্য মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।শনিবার মাছ ধরতে গিয়ে ফিরে আসতে হয়েছে সুন্দরবনের মৎস্যজীবীদের।

আরও পড়ুন: জিন্স প‍্যান্টে কেন থাকে এই ‘ছোট্ট পকেট’? রোজই পরেন, তাও ৯৯% লোকজনই জানেন না, আসল কারণ শুনলে চমকে যাবেন

মাছ ধরার একাধিক ট্রলার সমুদ্রে বেরিয়েছিল। কিন্তু সমুদ্র উত্তাল থাকায় তারা বেশি দূর যেতে পারেনি।সকলকেই ফিরে আসতে হয়েছে। এ নিয়ে মৎস্যজীবী ইউনিয়নের পক্ষ থেকে অলোক হালদার জানিয়েছেন, আবহাওয়া খারাপ থাকায় এই মরশুমে বারবার ফিরে আসতে হয়েছে।

আরও পড়ুন: বলুন তো কোন প্রাণী চোখ বন্ধ করেও দিব‍্যি সব দেখতে পায়? নামটা খুব চেনা, চার পায়ে হাঁটে, ৯৯% লোকজনই ভুল উত্তর দিয়েছেন

ফলে ব্যবসায়ে ক্ষতি হচ্ছে। বৃষ্টির এই সময়ে সমুদ্রে মাছ অপেক্ষাকৃত বেশি পাওয়া যায়। কিন্তু ঝোড়ো হাওয়া থাকায় সমুদ্র উত্তাল হচ্ছে। এরকম চললে মাছ ব্যবসায়ে ক্ষতি নেমে আসবে বলে জানিয়েছেন মৎস্যজীবীরা। ঘূর্ণাবর্তের প্রভাব উপকূলেও পড়েছে শনিবার।

নবাব মল্লিক