ওমেন সেফটি ডিভাইস হাতে দেবাশিস

Women Safety Device: ছোট্ট এই যন্ত্রই জব্দ করবে আততায়ীকে! নারী সুরক্ষায় নতুন ডিভাইস বানিয়ে চমক দিল শিলিগুড়ির যুবক

শিলিগুড়ি: ‘ওমেন সেফটি ডিভাইস’ তৈরি করে চমক শিলিগুড়ির দেবাশীষের। আর জি করের এমন যন্ত্রণাদায়ক ঘটনার কথা সংবাদমাধ্যমে দেখার পর তিনি এই যন্ত্রটি তৈরি করেন। বিপদে পড়লে ডিভাইসের একটি সুইচে চাপ দিলেই ভয়ে পালাবে আততায়ী। তার এই যন্ত্রটি জব্দ করবে আততায়ীকে, নারী সুরক্ষায় এমন নয়া অস্ত্র বানিয়ে চমক শিলিগুড়ির ছেলের।দেবাশিস বাগডোগরার ক্ষুদিরাম পল্লির বাড়িতে তার এই নতুন আবিষ্কারের কথা তুলে ধরেন। তিনি জানান, এই যন্ত্রটিতে একটি সুইচ আছে যেটি অন করলেই আলো এবং শব্দ যুক্ত একটি কারেন্ট উৎপাদিত হবে। যেটি দেখলে অভব্য যে কেউ ভয়ে পালাবে।

ছোটবেলা থেকে এই গাড়ির মেশিন খুলে খুঁটিনাটি দেখার অভ্যাস ছিল দেবাশিসের। তারপর থেকেই মেশিনের প্রতি ভালবাসা তৈরি হয়। একে একে নানা মেশিন নিজে থেকেই তৈরি করতে শুরু করে দেবাশিস। তবে এবার নারীদের সুরক্ষার কথা মাথায় রেখে তিনি এই যন্ত্রটি তৈরি করেছেন। দেবাশীষের কথায় তার এই যন্ত্র গুলি তিনি সবসময় বাড়ির পড়ে থাকা জিনিস দিয়েই তৈরি করতে পছন্দ করেন। তাই এই ‘ওমেন সেফটি ডিভাইস’টিও তিনি জলের পাইপ দিয়ে তৈরি করেছেন। সামান্য কিছু জিনিস তিনি বাইরে থেকে কিনেছেন তিনি।

আরও পড়ুনঃ একসময় রাজ‍্যের এই চা বাগান গম গম করত শ্রমিকদের কাজে-উন্মাদনায়, এখন কেমন পরিস্থিতি মহুয়ার? জানুন

দেবাশিস বলেন, ‘আজকের সমাজে যেভাবে নারীরা নির্যাতিত সেটা টিভি কিংবা সোশ্যাল মিডিয়া খুললেই বোঝা যায়। মূলত নারীদের সুরক্ষার কথা চিন্তা করেই আমি এই জিনিসটি তৈরি করেছি। যার নাম রেখেছি ‘ওমেন সেফটি ডিভাইস।’ এই যন্ত্রাংশটি তৈরি করতে আমার মাত্র দু-তিন ঘন্টা সময় লেগেছে।’ তিনি আরও বলেন, এই যন্ত্রটি ৪ লক্ষ ভোল্ট এম্পিয়ার কারেন্ট উৎপাদিত করে। যেটা একজন মানুষকে ভয় দেখানোর জন্য যথেষ্ট। এই যন্ত্রটি চার্জেবল যে কোন ইউএসবি কেবল দিয়েই এটা চার্জ হয়ে যাবে। তার দাম তিনি রেখেছেন মাত্র ৬০০ টাকা।

অনির্বাণ রায়