সেলাই চলছে

Bankura News: একটি শাড়ি তৈরি করতে লাগে মাসের পর মাস! পুজোয় নজর কাড়বে এই শাড়িই

মেচা সন্দেশের দেশে তৈরি হচ্ছে শাড়ি। এবং সেই শাড়ি পুজোর আগে ট্রেন্ডিং এ। এই শাড়ি তৈরি করতে সময় লাগে এক থেকে তিন মাস। পুরোটাই তৈরি হয় হাতে সেলাই করে।
মেচা সন্দেশের দেশে তৈরি হচ্ছে শাড়ি এবং সেই শাড়ি পুজোর আগে ট্রেন্ডিং। এই শাড়ি তৈরি করতে সময় লাগে এক থেকে তিন মাস। পুরোটাই তৈরি হয় হাতে সেলাই করে। 
কাপড়ের ওপর একজন চিত্রশিল্পী বিভিন্ন ধরনের নকশা অংকন করেন। তারপর সেই নকশা ধরে নকশার ভিতরটি বাদ দিয়ে স্টিচ করা হয় বাইরের বেশিরভাগ অংশ। যার জন্য সময় লাগে বিপুল। একটি শাড়ির স্টিচ করতে সময় লাগতে পারে এক থেকে তিন মাস। নির্ভর করছে ঠিক কতজন সেলাই করছেন তার ওপর।
কাপড়ের উপর এক জন চিত্রশিল্পী বিভিন্ন ধরনের নকশা করেন। তারপর সেই নকশা ধরে নকশার ভিতরটি বাদ দিয়ে স্টিচ করা হয় বাইরের বেশিরভাগ অংশ। যার জন্য সময় লাগে অনেকটাই। একটি শাড়ির স্টিচ করতে সময় লাগতে পারে এক থেকে তিন মাস। নির্ভর করছে ঠিক কত জন সেলাই করছেন তার ওপর।
সেলাই বিশেষজ্ঞ মাস্টার ট্রেনার কাবেরী ব্যানার্জি বলেন,
সেলাই বিশেষজ্ঞ মাস্টার ট্রেনার কাবেরী ব্যানার্জি বলেন, “এই মুহূর্তে আমিকুড়িজন মহিলাকে শেখাচ্ছি, তাঁরা রিভার্স কাঁথা স্টিচের কাজ করে থাকেন। মজুরির উপর এই শাড়ির দাম নির্ভর করে। সর্বনিম্ন ৩০০০ টাকা থেকে শুরু এই শাড়ির দাম।”
আধুনিকতার সঙ্গে তাল মিলিয়ে নিত্য নতুন নতুনত্ব ঘরানার শাড়ি তৈরি হচ্ছে জেলা জুড়ে। রিভার্স কাঁথা স্টিচ তার মধ্যে সব থেকে বেশি নজর কেড়েছে।
আধুনিকতার সঙ্গে তাল মিলিয়ে নিত্য নতুন ঘরানার শাড়ি তৈরি হচ্ছে জেলা জুড়ে। রিভার্স কাঁথা স্টিচ তার মধ্যে সব থেকে বেশি নজর কেড়েছে।
রিভার্স কাঁথার শাড়ি বাদ দিয়েও কাবেরী বন্দ্যোপাধ্যায় তৈরি করছেন মেয়েদের কুর্তি থেকে শুরু করে অন্যান্য পোশাক। বিভিন্ন ধরনের সরকারি মেলাগুলিতে কাবেরী বন্দ্যোপাধ্যায় এই প্রোডাক্ট গুলি বিক্রি করেন।
রিভার্স কাঁথার শাড়ি বাদ দিয়েও কাবেরী বন্দ্যোপাধ্যায় তৈরি করছেন মেয়েদের কুর্তি থেকে শুরু করে অন্যান্য পোশাক। বিভিন্ন ধরনের সরকারি মেলাগুলিতে কাবেরী বন্দ্যোপাধ্যায় এই প্রোডাক্টগুলি বিক্রি করেন।
বিষ্ণুপুরের বালুচরী দেখেছেন। দেখেছেন রাজগ্রামের তাঁত। এবার পুজো আসছে, পুজোর আগে স্পেশাল শাড়ি রিভার্স কাঁথা স্টিচ।
বিষ্ণুপুরের বালুচরী দেখেছেন। দেখেছেন রাজগ্রামের তাঁত। এবার পুজো আসছে, পুজোর আগে স্পেশাল শাড়ি রিভার্স কাঁথা স্টিচ।