জেলাস্তরীয় বিজ্ঞানভিত্তিক নাট্য প্রতিযোগিতা

Purulia News : ছোট শিল্পীদের ট্যালেন্ট তুলে ধরতে অভিনব উদ্যোগ পুরুলিয়া বিজ্ঞান কেন্দ্রের

পুরুলিয়া : শিল্পীদের শিল্পী সত্তা তৈরি হয় ছেলেবেলা থেকেই। অভিনয় , নাটক বিভিন্ন ক্রিয়া-কলাপ এর মধ্যে দিয়ে নিজেদের দক্ষ করে তোলেন শিল্পীরা। ক্ষুদে শিল্পীদের মধ্যে ট্যালেন্ট খুঁজে বের করতে জেলা পুরুলিয়ার বিজ্ঞান কেন্দ্রে অনুষ্ঠিত হয়ে গেল এক দিবসিয় সাইন্স ড্রামা কম্পিটিশন। এই নাট্য প্রতিযোগিতার মধ্যে দিয়ে আগামী দিনে খ্যাতনামা নাট্যশিল্পী তৈরি হবে এমনটাই আশা রাখে জেলা বিজ্ঞান কেন্দ্র। মঙ্গলবার পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্রে বিভিন্ন স্কুল থেকে অংশগ্রহণ করে প্রতিযোগিতা। মোট বারোটা দল এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল। প্রত্যেকেই নিজেদের কে তুলে ধরতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ ছিল।

চরম হাড্ডা হাড্ডি লড়াইয়ের পর ওই বারোটি দলের মধ্যে থেকে তিনটি দলকে প্রথম দ্বিতীয় ও তৃতীয় হিসেবে বেছে নেওয়া হয়েছে। এই দিন তাদের পুরস্কৃত করা হয়ে। যে তিনটি দল পুরস্কৃত হয়েছে তাদের মধ্যে থেকে প্রথম ও দ্বিতীয় স্থান যে দলগুলি অর্জন করেছে তাদেরকে রাজ্য স্তরে নাট্য প্রতিযোগিতায় পাঠানো হবে। সেই প্রতিযোগিতায় যারা নিজেদেরকে প্রমাণ করতে পারবে পরবর্তী সময়ে তারা জাতীয় স্তরে নাট্য প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পাবে।

আরও পড়ুন : এআই-এর উপর ডিস্ট্রিক্ট লেভেল সায়েন্স সেমিনার

এ বিষয়ে পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্রের আধিকারিক বলেন , এ বছর আমরা বিপুল সাড়া পেয়েছি এই বিজ্ঞান ভিত্তিক নাট্য প্রতিযোগিতায়। পুরুলিয়ার প্রত্যন্ত এলাকা গুলির স্কুল থেকেও ছাত্র-ছাত্রীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল। আগামী দিনে এরাই রাজ্য স্তরে ও জাতীয় স্তরে অংশগ্রহণ করবে। এ বিষয়ে প্রতিযোগিতায় প্রথম হওয়া এজিপিএন কনভেন্ট স্কুলের অ্যাসিস্ট্যান্ট টিচার বসুমান মিত্র বলেন , খুব কম সময়ের মধ্যে এই প্রতিযোগিতায় জন্য প্রস্তুতি নিয়েছিল আমাদের স্কুলের ছাত্র-ছাত্রীরা। এই সফলতা সম্পূর্ণই তাদের কৃতিত্ব। আগামী দিনে রাজ্যস্তরে প্রতিযোগিতার জন্য আমরা সমস্ত দিক থেকে প্রস্তুতি নেব।

আরও পড়ুন : বৃক্ষরোপনের প্রশিক্ষণ দেবেন পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত দুখু মাঝি

এই দিনের এই প্রতিযোগিতায় প্রথম হয়েছে এজিপিএন কনভেন্ট স্কুল। দ্বিতীয় হয়েছে ঝালদা গার্লস হাই স্কুল। তৃতীয় হয়েছে জয়পুর গার্লস স্কুল।বিজ্ঞানভিত্তিক এই নাট্য প্রতিযোগিতায় বিজ্ঞানের উপর কেন্দ্র করে অনুষ্ঠিত হয়েছিল।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

এই দিন ক্ষুদে শিল্পীদের নাট্য দক্ষতা দেখে সাধুবাদ জানিয়েছেন বিচারক মন্ডলী।

শমিষ্ঠা ব্যানার্জি