হার্টের কঠিন অসুখ ‘ভারত অধিনায়কের’! হল অস্ত্রোপচার, হঠাৎ খবরে স্তম্ভিত ক্রিকেট দুনিয়া

দিল্লি: বর্তমানে ছুটিতে থাকলেও সামনেই ঠাসা ক্রিকেট সূচি রয়েছে টিম ইন্ডিয়া। চলতি বছরেই ১০টি টেস্ট ম্যাচের পাশাপাশি রয়েছে একাধিক টি-২০ সিরিজ। ভারতীয় দলের ক্রিকেটাররা যখন শ্রীলঙ্কা সফরে একদিনের সিরিজে হারের ধাক্কা কাটিয়ে মাঠে ফেরার প্রস্তুতি সারছেন, ঠিক তখনই সামনে এল খারাপ খবর। জানা গিয়েছে হার্টের কঠিন অসুখে আক্রান্ত বিশ্বকাপ জয়ী ‘ভারত অধিনায়ক’।

কথা হচ্ছে ভারতের প্রাক্তন অনুর্দ্ধ-১৯ অধিনায়ক যশ ধূলের। ২০২২ সালে ভারতের অনুর্দ্ধ-১৯ বিশ্বকাপ দলের অধিনায়ক ছিলেন তিনি। তাঁর নেতৃত্বেই পঞ্চমবারের জন্য ‘ছোটদের বিশ্বকাপ’ জিতেছিল ভারতীয় দল। ব্যাট হাতেও চমকপ্রদ পারফরম্যান্স করেছিলেন। বিশেষ করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১০ রানের অনবদ্য ইনিংস স্মরণীয় হয়ে থাকবে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের ইতিহাসে।

যশ ধূলের উজ্জ্বল কেরিয়ার নিয়ে আশাবাদী ছিলেন ক্রিকেট বিশেষজ্ঞরা। মাত্র ২০ বছর বয়সেই যশের হাতে নেতৃত্বের ব্যাটন তুলে দিয়েছিলেন দিল্লি ক্রিকেট সংস্থার কর্মকর্তা’রা। ঘরোয়া ক্রিকেটেও নজর কাড়ছিলেন তিনি। কিন্তু সম্প্রতি জানা যায় তাঁর হার্টের ভয়ঙ্কর অসুখে আক্রান্ত হওয়ার খবর। এমনকী জীবন-মরণ লড়াই ছিল তরুণ ক্রিকেটাররে কাছে।

জানা গিয়েছে যে মাস দুয়েক আগে বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে রুটিন চেক-আপ চলাকালীন চিকিৎসকেরা দেখতে পান যশের হৃদযন্ত্রে একটি ছিদ্র রয়েছে। তাঁদের পরামর্শেই অস্ত্রোপচার করিয়েছেন তরুণ ক্রিকেটার। পরে যশ ধূলের পরিবার থেকে জানানো হয় এই হার্টের ছিদ্রটি জন্ম থেকেই রয়েছে। এনসিএ-র কথা মত অস্ত্রোপচার করতে রাজি হয় যশ ধুল।

আরও পড়ুনঃ Indian Cricketers Retirement: টিম ইন্ডিয়ার ৬ তারকার অবসর! একের পর এক ধাক্কা, জানুন বিস্তারিত

সফল অস্ত্রোপচারের পর ধীরে ধীরে সুস্থ হয়ে ফের মাঠে ফিরেছেন যশ ধূল। দিল্ল প্রিমিয়ার লীগে সেন্ট্রাল দিল্লি কিংসের হয়ে খেলছেন তিনি। তবে এখনও স্বাভাবিক ছন্দে ফেরেননি যশ। এই বিষয়ে তিনি বলেছেন, “অতীতে কিছু ঘটনা ঘটেছে। আমি অসুস্থতা সারিয়ে মাঠে ফিরেছি। একটু সময় লাগছে, কিন্তু আমি ইতিবাচক দৃষ্টিভঙ্গি রাখছি। খেলার জন্য ১০০ শতাংশই দেবো।” চেনা ছন্দে ফের ভারতীয় ক্রিকেটের আঙিনায় ফিরুক যশ ধূল। শুভ কামনে ক্রীড়া প্রেমিদের।