বুকে এক রাশ আশা! তবে আদৌ পুজো হওয়া নিয়ে হতাশায় কাঁটাতারের বাসিন্দারা 

South Dinajpur News: অস্থির বাংলাদেশ! আদৌ হবে দুর্গাপুজো? আশঙ্কায় পূর্ব গোবিন্দপুরের বাসিন্দারা

দক্ষিণ দিনাজপুর: আসন্ন বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। এখন চারিদিকে রীতিমত সাজো সাজো রব। তবে এমতাবস্থায় চোখে এক রাশ আশা নিয়ে দিন গুনছে হিলি ব্লকের তিন নম্বর ঢল পাড়া পঞ্চায়েতের অধীনে পূর্ব গোবিন্দপুর এলাকার গ্রামবাসীরা। গ্রামে ছোট বড় মিলেমিশে ৫০ পরিবার রয়েছেন। সব মিলিয়ে ৩৫০ জন ভোটার।

প্রসঙ্গত, পূর্ব গোবিন্দপুর সীমান্তবর্তি এলাকা, কাঁটাতারে ঘেরা এপার-ওপার। কাঁটাতারের এপারে ভারত ওপারে বাংলদেশ। তবে ওপারের কিছুটা অংশ ভারত, সেই গ্রামের নাম পূর্ব গোবিন্দপুর। এই গ্রামে একটি দুর্গা পুজো হয়। যা এক প্রকার ব্যাপক সাড়া ফেলে চারিদিকে। জানা যায়, রীতিমত প্রশাসনিক কড়া নিরাপত্তায় হয় এই দুর্গাপুজো। করোনা অতিমারীর সময় কিছুটা বিঘ্ন ঘটে পুজোয়।

জানা যায়, এক প্রকার বিশেষ গুরুত্ব ও বৈশিষ্ট্য রয়েছে এই দুর্গা পুজোর। সারা ভারতবর্ষে এক প্রকার ব্যাপক নাম রয়েছে কাঁটাতারের এই পূর্ব গোবিন্দপুরের দুর্গা পুজোকে নিয়ে। পুজো উপলক্ষে বন্ধু থেকে আত্মীয় স্বজনের সঙ্গে দেখা হয় গ্রামবাসীদের। তবে মাঝে রয়েছে কাঁটাতার। যা ভাগ করে দিয়েছে এপার ওপারকে। এবারের আদৌও পুজো হবে কিনা সেই দিকে তাকিয়ে রয়েছে কাঁটাতারের পূর্ব গোবিন্দপুরের বাসিন্দারা।

আরও পড়ুনঃ Knowledge Story: বলুন তো, একটি মশার মোট কতগুলি দাঁত থাকে? জানলে চমকে যাবেন

কারণ ওপার বাংলায় অস্থির পরিবেশ। কোটা আন্দোলন, পরবর্তী হিংসার পর অন্তর্বর্তী নতুন সরকার গঠিত হয়েছে। কিন্তু পুরোপুরি শান্তি এখনও ফেরেনি। পূর্ব গোবিন্দপুর একেবারে সীমান্ত লাগোয়া হওয়ায় কম-বেশি প্রভাব পড়েছে। ফলে এবার দুর্গা পুজো নিয়ে আশঙ্কার কালো মেঘ দেখছেন বাসিন্দারা।

সুস্মিতা গোস্বামী