লাড্ডু মোমবাতি

Ganesh Chaturthi 2024: খাবেন নাকি জ্বালাবেন? এবার গণেশ পুজোয় ট্রেন্ডিং লাড্ডু মোমবাতি, কোথায় পাবেন!

শিলিগুড়ি: গণেশের প্রিয় লাড্ডুতে এবার জ্বালাতে পারবেন আলো। অবাক কাণ্ড! আসলে গণেশ পুজো উপলক্ষ্যে লাড্ডুর সুগন্ধি মোমবাতি বানিয়েছেন শিলিগুড়ির মোমবাতি শিল্পীরা। এই লাড্ডু মোমবাতি এবার পুজোয় ট্রেন্ডিং। গণেশ পুজো আসতে আর বেশি দেরি নেই। আর গণেশ পুজো মানেই লাড্ডু। ঠিক সেই ভাবনা থেকেই এবার লাড্ডু তৈরি করেছেন রিমা, পিঙ্কিরা।

এবার লাড্ডু মোমবাতির চাহিদা কিন্তু দারুণ। উত্তরবঙ্গ তো বটেই, দক্ষিণবঙ্গেও তাঁদের এই লাড্ডু মোমবাতির চাহিদা তুঙ্গে রয়েছে। এই নতুন ধরনের মোমবাতি তৈরি করে সকলকে চমকে দিয়েছেন শিলিগুড়ির এই মহিলারা। শিলিগুড়িতে তৈরি এই মোমবাতি এখন পাড়ি দিচ্ছে দেশবিদেশ-সহ বিভিন্ন জায়গায়। ইতিমধ্যেই মালয়েশিয়া, গোয়া, কলকাতা, দুবাই-সহ বিভিন্ন জায়গায় পৌঁছে গিয়েছে এই মোমবাতি।

আরও পড়ুন: উদ্বোধন হল Jio Brain, AI Adoption-কে স্ট্রিমলাইন করার জন্য নয়া উদ্যোগ সংস্থার

‘টেগোর অ্যাপ্রিসিয়েশন সোসাইটি ও ওয়েস্ট বেঙ্গল এসসি-এসটি-ওবিসি ডেভেলপমেন্ট ও ফাইন্যান্স কর্পোরেশন’-এর উদ্যোগে সমাজের অনগ্রসর শ্রেণির মহিলাদের স্বনির্ভর করতে ‘লাক্সারি ক্যান্ডেল মেকিং প্রোগ্রাম’ শুরু করা হয়। এই প্রোগ্রামের মাধ্যমে অনেক মহিলাই সুগন্ধি মোমবাতি তৈরি শিখে ব্যবসা করছেন। এবার লাড্ডু মোমবাতি তৈরি করে সকলকে চমকে দিয়েছেন তাঁরা।

লাড্ডু মোমবাতি প্রস্তুতকারী রিমা দাস বলেন, ”গণেশের প্রিয় জিনিস হচ্ছে লাড্ডু, আমরা গণেশ পুজো মানেই প্রসাদ হিসেবে লাড্ডুকে বেছে নিই সবার আগে। সেই ভাবনা থেকেই এই লাড্ডু মোমবাতি তৈরি করেছি। পুজোতে যেমন প্রসাদ হিসেবে লাড্ডু থাকবে, তেমনই লাড্ডুর মোমবাতি ব্যবহার করতে পারবেন সকলে।” খুবই সামান্য খরচে আপনার বাড়িতেও এবার এই লাড্ডু মোমবাতি পৌঁছে যেতে পারে।

অনির্বাণ রায়