Kaushiki Amavasya 2024: কৌশিকী অমাবস্যায় বিরাট উদ্যোগ! এ দিনের অনেক মাহাত্ম্য! তারাপীঠ মন্দিরে যাচ্ছেন? তাহলে জানুন

বীরভূম: আর কিছু দিন পরেই তারাপীঠের সবচেয়ে বড় উৎসব কৌশিকী অমাবস্যা। দেশের বিভিন্ন প্রান্তের পর্যটক, ভক্ত, সাধক মিলিয়ে লক্ষ লক্ষ মানুষের সমাগম ঘটে এই তিথিতে। কয়েক বছর ধরে এই তিথিতে হাওড়া থেকে রামপুরহাট পর্যন্ত স্পেশ্যাল ট্রেন চালায় পূর্ব রেল। কিন্তু এবার ট্রেনের পাশাপাশি সরকারি বাস চালানোর আবেদন জানাল মন্দির কমিটি। তাদের মতে, পর্যটকদের সুবিধার জন্যই এই আবেদন।

কৌশিকী অমাবস্যার সময় অধিকাংশ পুণ্যার্থীই রেলপথে তারাপীঠে আসেন। বিগত দু’বছর রেলপথে সাড়ে ৩-৪ লক্ষ পুণ্যার্থী এসেছিলেন। সেক্ষেত্রে রেলের মোটা অঙ্কের আয় হয়েছিল। যাত্রীদের সুবিধার্থে ৭ বছর ধরে এই তিথিতে একটি স্পেশ্যাল ট্রেনও চালিয়ে আসছে রেল। যদিও সেই ট্রেনটি হাওড়া থেকে রামপুরহাট পর্যন্ত চলাচল করে,যা পর্যাপ্ত নয়। মন্দির কমিটির মতে, বহু লোক এই তিথিতে আসার জন্য অগ্রিম টিকিট বুক করে রাখেন। ফলে যাঁরা পরে টিকিট বুকিং করতে যান তাঁরা সমস্যায় পড়েন। তারাপীঠে আসার ক্ষেত্রে হয়রানির মুখে পড়তে হবে বহু পর্যটককে।

আরও পড়ুনঃ হোমস্টের ঘরে বসেই স্বর্গসুখ, ঘুরে আসুন ঘরের কাছের ‘এই’ গ্রামে, আজীবন মনে থেকে যাবে

তাই এবার ট্রেনের পাশাপাশি বাস বাড়ানোর দাবি করেছেন তারা।মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় বলেন, কৌশিকী অমাবস্যায় সাত থেকে আট লক্ষ পর্যটক আসেন। যাঁদের অধিকাংশই ট্রেনে আসেন। হাওড়া থেকে একটিমাত্র স্পেশ্যাল ট্রেন যথেষ্ট নয়। তাই সকলের সুবিধার কথা মাথায় রেখে মন্দির কমিটির তরফ থেকে সরকারি বাস চালানোর জন্য আবেদন জানানো হয়।

আরও পড়ুনঃ ভগবান কৃষ্ণের নামের সঙ্গে সরাসরি সম্পর্কিত, ঔষধি গুণে ঠাসা এই ফল সর্বরোগহরা! ৫ রোগের মহাশত্রু, নাম জানেন?

কলকাতা থেকে গেলে আপনি ধর্মতলা থেকে বাস পাবেন। এ ছাড়াও দক্ষিণবঙ্গের যে কোনও জেলা থেকে আপনি বাস পেয়ে যাবেন৷তবে তার সংখ্যা সীমিত। সেই কারণেই অতিরিক্ত বাস দেওয়ার আবেদন জানানো হয়েছে।

সৌভিক রায়