আড়াই মাইলের জলাশয়

Buxa Tiger Reserve Tourism: গা ছমছমে ঘন বনপথে হিংস্র জন্তুর ভিড়! বর্ষার পরই অল্প খরচে বেড়াতে চলুন বক্সা অরণ্যে

অনন্যা দে, আলিপুরদুয়ার: প্রকৃতির অপরূপ সৌন্দর্য বক্সা জঙ্গলের প্রতিটি কোনায় লক্ষ্য করা যায়। বক্সার জঙ্গলে একবার বেড়াতে এলেও বারবার হাতছানি দেয় পর্যটকদের। বক্সা জঙ্গলের এই রুটটির সঙ্গে পরিচিত নন অনেকেই। এই রুটটির নাম আড়াই মাইল। রাজাভাতখাওয়া চেকপোস্ট পেরিয়ে কিছুটা দূরে গিয়ে ডান দিকের একটি সরু গলি দিয়ে প্রবেশ করতে হয় আড়াই মাইল এলাকার পথে। দুদিকে বক্সার জঙ্গল ঘেরা পথ, গাঁ ছমছম অনুভূতি-সব মিলিয়ে এক অন্যরকমের অভিজ্ঞতা। গাড়ি যখন জঙ্গলে প্রবেশ করে সেই সময় দু’দিক দেখতে থাকলে আপনার মনে হতে পারে এই বুঝি দেখা মিলল কোনও বন্য জন্তুর।

জঙ্গলপথের প্রায় ৫০ মিটার পেরলেই প্রথমে দেখা যাবে একদল হরিণ। এর পর রয়েছে এক নজরমিনার। যেখানে বসে আপনি উপভোগ করতে পারবেন হাতি-সহ অন্যান্য বন্যপ্রাণীর জল খাওয়ার দৃশ্য। বন দফতরের তরফে এই এলাকায় তৈরি করা হয়েছে কৃত্রিম জলাশয়। এই বিষয়ে রাজাভাতখাওয়ার রেঞ্জ অফিসার অমলেন্দু মাঝি জানিয়েছেন, ‘‘রেঞ্জ অফিসে এসে অনুমতিপত্র নিয়ে যাওয়া যায় ওই রুটে। কিছু পর্যটক তো করছেন এই কাজ। গাইড, বনকর্মী দিয়ে আমরা গাড়িতে পাঠিয়ে দিই। ওই এলাকায় একাধিক জলাশয় আছে। জল খেতে বন্যপ্রাণীরা আসে।’’

আরও পড়ুন  : ফুটপাতে শিঙাড়া-পকোড়া ভেজে চলে সংসার! নিট পরীক্ষায় সফল হয়ে ডাক্তার হওয়ার পথে পা রেখে বাজিমাত তরুণের

বর্ষার পর ১৫ সেপ্টেম্বর জঙ্গল খুলবে। বন দফতরের তরফে আশা করা হচ্ছে এই রুটে পর্যটকদের আনাগোনা শুরু হবে। জিপে করে বনের ৫ কিলোমিটার এলাকা ঘোরানো হয় বলে জানা যায়।