রাজস্থানের রানী সতী দাদীর পুজো হল ঝাড়গ্রামে, জানুন পুজো সম্পর্কে

Jhargram News: নারীকল্যাণে আঁধারে আলো রানি সতী দাদি, এ বার ঝাড়গ্রামেও তিনি পূজিতা

বুদ্ধদেব বেরা, ঝাড়গ্রাম : যে সময় মহিলাদের স্কুল পাঠানো হত না, মহিলাদের পড়াশোনার সুযোগ দেওয়া হত না, সেই সময় সমাজকে সংস্কার করার জন্য বিশেষ ভূমিকা পালন করেছেন রানী সতী দাদিজী। রানি সতী দাদিজীর বিশেষ পুজো অনুষ্ঠিত হল ঝাড়গ্রামে। সোমবার সকালে মারোয়াড়ি সমাজের মহিলার সমিতির উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

জানা গিয়েছে, রাজস্থানের শেখাবতি অঞ্চলে রানি সতী মন্দির ঝুনঝুন রয়েছে। রানি সতী নারায়ণী দেবী নামেও পূজিত হন। রানি সতী দাদিকে ত্রিশূল রূপেও পুজো করা হয়। ঝাড়গ্রাম শহরের জামদায় রানি সতী দাদির পূজা উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু করে ঝাড়গ্রাম শহর পরিক্রমা করে পুনরায় জামদা এলাকায় শেষ হয়। ছোট ছোট শিশুদের রানি সতী দাদি সাজানো হয়, পুরুষ ও মহিলারা ধর্মীয় ঝান্ডা হাতে নিয়ে শোভাযাত্রায় যোগদান করেন।

ঝাড়গ্রাম মারোয়াড়ি মহিলা সমিতির সীমা আগারওয়াল, নেহা গুপ্তারা বলেন, ‘‘রানি সতী দাদির জীবনকাল মহাভারতের সময় থেকে শুরু হয়েছে। আমাদের সমাজে রানি সতী দাদিকে খুবই মান্য করা হয়। রানি সতী দাদি পুরো সমাজকে নতুন পথ দেখিয়ে গিয়েছেন। যে সময় মহিলাদের স্কুল পাঠানো হত না, মহিলাদের পড়াশোনার সুযোগ দেওয়া হত না, সেই সময় তিনি সমাজকে সংস্কার করার জন্য বিশেষ ভূমিকা পালন করেছেন। এই জন্যই আমরা রানি সতী দাদিকে ভক্তি ভরে পূজা করি। রানি সতী দাদি সতীদের কাছে শিলমোহর’’।

আরও পড়ুন : ভোরে দেবীর রাজরাজেশ্বরী বেশে মঙ্গলারতি থেকে সন্ধ্যায় লুচির ভোগ, কৌশিকী অমাবস্যায় তারাপীঠের দিনভর

সীমা আগরওয়াল, নেহা গুপ্তারা আরও বলেন, ‘‘ঝাড়গ্রাম মারোয়াড়ি মহিলা সমিতি সমাজের উন্নয়নের জন্য বিভিন্ন প্রকার কাজ করে চলেছে । শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা করা হয় এবং বিশেষ পুজোরআয়োজন করা হয়েছে। সকলের এখানে ভোজনেরও ব্যবস্থা রয়েছে”।