হাতি

Elephants Death: ডুয়ার্সের জঙ্গলে পরপর হাতির অস্বাভাবিক মৃত্যু! কারণ খুঁজতে কালঘাম ছুটছে বনদফতরের

আলিপুরদুয়ার: কালচিনি ব্লকের পাশাপাশি দু’টি চা বাগানে হাতির দেহ উদ্ধার ঘিরে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে বক্সা ব্যাঘ্র প্রকল্পের বনকর্মী ও আধিকারিকদের মধ্যে। যদিও ইতিমধ্যে হাতির দেহের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। সেই রিপোর্ট এখনও প্রকাশ করা হয়নি বনদফতরের তরফে।

রায়মাটং চা বাগান থেকে যে স্ত্রী হাতিটির দেহ উদ্ধার করা হয়েছিল, সেটির মৃত্যু দলগত সংঘর্ষে হয়েছিল বলে ধারণা বন দফতরের। তবে কালচিনির বুকিনবাড়ি থেকে যে হাতি শাবকটির দেহ উদ্ধার হয়েছে, তার মৃত্যুর কিনারা করে উঠতে পারছে না বনদফতর। শুক্রবার দুপুরে এক বুনো হাতির রহস্যজনক মৃত্যুতে চাঞ্চল্য ছড়ায় রায়মাটাং চা বাগানে।

এক পূর্ণবয়ষ্ক স্ত্রী হাতির মৃতদেহ উদ্ধার হয় চা বাগান থেকে। আলিপুরদুয়ার জেলার রায়মাটাং চা বাগানের পাঁচ নং সেকশনে এলাকার বাসিন্দারা দেখতে পান একটি হাতিকে। সামনে যেতেই দেখা যায় হাতিটি মৃত। এরপর তাঁরা বনদফতরের পানা রেঞ্জ-এ খবর দেন। ঘটনাস্থলে পানা রেঞ্জ থেকে বনকর্মীরা পৌঁছায় এবং হাতির দেহ উদ্ধার করা হয়।

আরও পড়ুন: বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে স্নাতকোত্তরের আবেদন, কোন কোন বিষয়ে পড়াশোনার সুযোগ? জানুন বিস্তারিত

অন্যদিকে সেদিন বিকেলে বুকিনবাড়ি চা বাগানের ভেতর থেকে হস্তি শাবকের মৃতদেহ উদ্ধার হয়। একটি হস্তিশাবকের মৃতদেহ দেখতে পেয়ে স্থানীয়রা বনদফতরের হ্যামিল্টনগঞ্জ রেঞ্জে খবর দেয়। ঘটনাস্থলে বনকর্মীরা পৌঁছে হস্তি শাবকটিকে উদ্ধার করে।

বক্সা ব্যাঘ্র প্রকল্পের এডিএফও নবিকান্ত ঝা-এর মতে, ছোট হাতিটির মৃত্যু বজ্রাঘাতে হয়নি। হয়ত কোনও বিষধর সাপের ছোবল, নয়তো কোনও দলে থাকাকালীন বড় হাতির পা অথবা পেটে চাপা পরে মারা গিয়েছে। হস্তি শাবকটি যখন উদ্ধার হয়েছিল তখন তার সারা গায়ে মল মাখা ছিল বলে জানা যায়। ময়নাতদন্ত হয়েছে, রিপোর্ট আসতে সময় লাগবে। তারপর আসল কারণ জানা যাবে, ততদিন হাতির দলগুলির ওপর নজরদারি চলবে।

Annanya Dey