নবান্ন। প্রতীকী ছবি।

State Govt Employees Mental health: রাজ্য সরকারি কর্মীদের জন্য সুখবর, এবার মানসিক স্বাস্থ্যজনিত খরচও দেবে সরকার

কলকাতা: রাজ্য় সরকারির কর্মীদের জন্য সুখবর। এবার কর্মচারীদের মানসিক স্বাস্থ্যের দিকেও নজর দেবে কেন্দ্র। মানসিক স্বাস্থ্য সংক্রান্ত খরচও এবার পাবেন সরকারি কর্মীরা।

রাজ্য সরকারি কর্মীরা এবার থেকে নিউরোসাইকিয়াট্রিক বা স্নায়ুকোষজনিত মানসিক রোগের চিকিৎসার খরচ সরকারি হেল্থ স্কিমে পাবেন। রাজ্যের অর্থ দফতর থেকে সোমবার এক বিবৃতিতে জানানো হয়েছে, এতদিন সরকারি কর্মচারীরা ১৭টি অসুখের ক্ষেত্রে হাসপাতালে ভর্তি না হয়েও আউটডোরে চিকিৎসা করানোর খরচ পেতেন। এই তালিকায় স্নায়ুরোগের চিকিৎসার খরচ রাজ্য সরকারি কর্মীরা পেতেন। বিশেষ করে হাসপাতালে ভর্তি না হয়ে ডাক্তারকে প্রাইভেট চেম্বারে দেখালে খরচ পেতেন।

আরও পড়ুন: কলেজে ছাত্রীদের বাথরুমে গোপন ক্যামেরা রাখার অভিযোগ! বাজেয়াপ্ত ৩০০ অশ্লীল ভিডিও ভর্তি ল্যাপটপ

তবে মানসিক অসুস্থতার খরচ একদিন পেতেন না। তবে হাসপাতালে ভর্তি হলে পেতেন। যদিও এধরনের রোগীদের সবসময় হাসপাতালে ভর্তি করতে হয় না। বাড়িতে রেখেই চিকিৎসা করা হয়।

এবার কর্মীদের সিজোপ্রেনিয়া বা হ্যালুসিনেশনের মতো ৬ ধরনের নিউরোসাইকিয়াট্রিক বা স্নায়ুকোষজনিত মানসিক রোগের চিকিৎসা আউটডোরে বা বাড়িতে থেকে বা ডাক্তারের চেম্বারে গিয়ে করালেও খরচ পাওয়া যাবে সরকারের হেল্থ স্কিম থেকে। আগে এই সুযোগ পেতেন না সরকারি কর্মীরা। এই ধরনের অসুখ ইদানীং বাড়ছে। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে।