প্রতিমা তৈরিতে ব্যস্ত শিল্পী

Durga Puja 2024: জোর কদমে চলছে প্রতিমা তৈরির কাজ, তবে সিঁদুরে মেঘ দেখছেন মৃৎশিল্পীরা

উত্তর ২৪ পরগনা: ঢাকে কাঠি পড়তে আর মাত্র কটা দিন বাকি। শহর থেকে শহরতলি, সব জায়গাতেই এখন তাই শুরু হয়ে গিয়েছে শারদ উৎসবের প্রস্তুতি। জেলার নানা প্রান্তের মৃৎশিল্পালয় গুলিতে তাই এখন চরম কর্মব্যস্ততা।

ইতিমধ্যেই বেশ কিছু অর্ডার মিলেছে এবং সেই অনুযায়ী কাজও শুরু হয়েছে। তবে আবহাওয়ার পূর্বাভাসে কিছুটা হলেও যেন সিঁদুরে মেঘ দেখছেন মৃৎশিল্পীরা। কারণ প্রতিমা তৈরির কাজ শুরু হলেও মাটির প্রলেপ শুকাতে প্রয়োজন কড়া রোদ্দুরের। কিন্তু প্রকৃতির খামখেয়ালিপণায় বৃষ্টি ও মেঘলা আবহাওয়া থাকায় নির্দিষ্ট সময়ের মধ্যে অর্ডারের প্রতিমা ফুটিয়ে তোলার কাজ শেষ করতে পারবেন কিনা তা নিয়েও যেন কিছুটা হলেও আশঙ্কায়।

আরও পড়ুন: পেয়ারা বাগানে পড়ে বাবা-মা ও ছেলের নিথর দেহ! বিদ্যুৎ তারের বেড়া’ই কি মৃত্যুর কারণ?

বাঁশের উপর খড়ের কাঠামো তৈরি যেমন চলছে, পাশাপাশি কাঠামোর উপর মাটির প্রলেপ লাগানোর কাজও চলছে জেলার নানা মৃৎশিল্পালয় গুলিতে। আবার কোথাও প্রতিমার মুখমণ্ডলী হাতের আঙ্গুল সহ নানা সূক্ষ্ম কাজ ছাচের মাধ্যমে ফুটিয়ে তুলছেন মৃৎ শিল্পীরা। আগের মত আর সস্তায় মেলেনা প্রতিমা তৈরির মাটি। ফলে অনেকটাই চড়া দাম ভিন জেলা থেকে নিয়ে আসতে হচ্ছে এই মাটি। প্রতিমার দামও অন্যান্য বছরের থেকে অনেকটাই বেশী থাকবে বলেও মনে করছেন প্রতিমা শিল্পীরা, নাহলে উঠবে না লাভের টাকা।

পাশাপাশি এই শিল্পে মিলছে না উপযুক্ত শ্রমিক, নতুন প্রজন্ম মুখ ফিরিয়েছে এই প্রতিমাশিল্প থেকেও বলে জানাচ্ছেন মৃৎশিল্পীরা। তবুও নানা, ঝক্কি পেরিয়ে উমাকে আনতে নিজেদের হাতের শিল্প নৈপুণ্যতায় ফুঁটিয়ে তুলছেন প্রতিমাগুলিকে। আর তাই এখন ব্যস্ততার চেনা ছবি ধরা পড়লো গোবরডাঙ্গা, অশোকনগর, হাবরা সহ জেলার নানা প্রান্তের মৃৎ শিল্পালয় গুলিতে। শিল্পীদের এখন একটাই প্রার্থনা আবহাওয়া থাকুক রৌদ্রজ্জ্বল।

রুদ্র নারায়ণ রায়