জোড় বিজোড় সংখ্যাতে চলবে টোটো

Howrah News: জোড়-বিজোড় সংখ্যায় চলবে টোটো-অটো, উলুবেড়িয়ার জ্বলন্ত সমস্যা সমাধানে উদ্যোগ, দুর্ভোগমুক্ত হবে শহরবাসী

হাওড়া: এবার হাওড়ার উলুবেড়িয়ায় জোড় বিজোড় সংখ্যায় চলবে যানবাহন, তাতেই উলুবেড়িয়ার জ্বলন্ত সমস্যা সমাধান। এই সমস্যা দীর্ঘদিনের। নাজেহাল চালক থেকে সাধারণ মানুষ। অফিস যাত্রী, ছাত্রছাত্রী থেকে রোগী ও রোগীর আত্মীয় পরিজন সকলেই নাজেহাল। সদা ব্যস্ত শহরের রাজপথ। ব্যস্ততা এতটাই যে ১০০ মিটার দূরত্ব অতিক্রম করতে বেশ কিছুটা সময় লাগে। আসলে দিনের বেশ কিছু সময় শহরের গুরুত্বপূর্ণ সড়ক যানজটে পরিপূর্ণ হয়। সাধারণ মানুষের যাতায়াত বা পথচলা তো দূরের কথা, এমনকি সহজে জরুরি অবস্থার যানবাহন যাওয়ার অবস্থাটুকুও থাকে না।

ভোগান্তিতে গোটা শহরবাসী। এই সমস্যা থেকে কবে মুক্তি মিলবে? দীর্ঘদিনের এই দাবি উলুবেড়িয়ার মানুষের। এই সমস্যার কারণে শহরবাসী আঙুল তোলে প্রশাসনের দিকে। কিন্তু প্রশাসন যে নিশ্চুপ বা উদাসীন এমনটা কিন্তু নয়। সমস্যার সমাধানে ইতিমধ্যেই উলুবেড়িয়ায় বাইপাস রোড নির্মাণের কাজ শুরু হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যেই সাধারণ যান চলাচলের ছাড়পত্র পাবে। তবে তার আগেই যানজট মুক্ত করতে অটো টোটো নিয়ন্ত্রণের উদ্যোগ নেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

আরও পড়ুন: ‘ক্রাভ মাগা’ ইজরাইলি টেকনিক শিখবেন মহিলারা, আত্মরক্ষায় বড়সড় উদ্যোগ জেলার

যানজট তৈরির মূল কারণ মাত্রা অতিরিক্ত যানবাহন। এই যানবাহন কীভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব। বহু ভাবনাচিন্তার পরেও এতদিন কোনও সদ্গতি হয়নি। আর যত দিন গড়িয়েছে, ততই যানজটের তীব্রতা বেড়েছে। অবশেষে শহর যানজট মুক্ত হওয়ার আশ্বাস। এবার উলুবেড়িয়া পুরসভার উদ্যোগী এই যানজট কমাতে। উলুবেড়িয়া পুরসভা এসডিও, এসডিপিও পুলিশ এবং টোটো অটো ইউনিয়নের সঙ্গে সমস্যার সমাধানে আলোচনা হয় একাধিকবার। সেই আলোচনার ভিত্তিতে প্রাথমিকভাবে জানা গিয়েছে, খুব শীঘ্রই উলুবেড়িয়া শহরে যানজট মুক্ত হতে চলেছে। একদিন জোড় ও অন্যদিন বিজোড় সংখ্যায় টোটো অটো চালানোর সিদ্ধান্ত। এতে শহরের রাস্তায় এক ধাক্কায় প্রায় অর্ধেক টোটো-অটো কমবে। শহর যানজট মুক্ত হবে বলেই আশা করছে পুরসভা। খুব শীঘ্রই এই উদ্যোগ কার্যকর হবে বলে জানা যায় পুরসভা সূত্রে।

এ প্রসঙ্গে উলুবেড়িয়া পৌরসভার চেয়ারম্যান অভয় দাস জানান, জোড় বিজোড় সংখ্যার উপর নির্ভর করেই যান নিয়ন্ত্রণের উদ্যোগ নেওয়া হচ্ছে। খুব শীঘ্রই তা কার্যকর হবে। এছাড়াও চালক এবং সাধারণ মানুষের দিক গুরুত্ব রেখে আরও কীভাবে এই সমস্যার সমাধান করা যায় এ বিষয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে।

রাকেশ মাইতি