হোস্টেলের সমস্ত দায়িত্ব এখন ছাত্রদের হাতে, ছাত্ররাই করতে শিক্ষকতা 

Jhargram News : হোস্টেলের পঠন-পাঠন থেকে শুরু করে সমস্ত দায়িত্ব এখন ছাত্রদের হাতে, কিন্তু কেন?

ঝাড়গ্রাম : ৫সেপ্টেম্বর ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে সাড়ম্বরে পালিত হয় শিক্ষক দিবস। শিক্ষক দিবসে শিক্ষকদের দায়বদ্ধতা এবং তাদের গুরুত্ব পড়ুয়াদের বোঝানোর জন্য অভিনব উদ্যোগ গ্রহণ করেছে ঝাড়গ্রাম শহরের প্রজায়িনী ছাত্রাবাস। ছাত্রাবাসের পঠনপাঠন থেকে শুরু করে বাজার করা, পড়ুয়াদের সময় মত খেতে দেওয়া, তাদের দেখভাল সবকিছুই এখন পড়ুয়াদের দায়িত্ব দেওয়া হয়েছে। মঙ্গলবার থেকে শুরু করে তিন দিন ধরে শিক্ষক দিবসের দিন পর্যন্ত ছাত্রাবাসের দায়িত্ব থাকবে পুড়ুয়াদের হাতেই।

সকালে প্রার্থনার মধ্য দিয়ে শুরু হয় ছাত্রাবাসের ছাত্রদের দিনের শুরু। প্রার্থনার পরেই করা হয় মনঃসংযোগ এর একটি কর্মসূচি। সকালের খাওয়া-দাওয়া শেষ হওয়ার পরেই ছাত্রাবাসের ছাত্রদের শিক্ষক হিসেবে ক্লাস নিতে দেখা যায় ছাত্রাবাসে থাকা উঁচু শ্রেণি ছাত্রদের। সকালের ক্লাস শেষ হওয়ার পরেই ছাত্রাবাসে ছাত্ররা যে যার স্কুলে চলে যায়। ফিরে এসে বিকেলে খেলার মাঠ। তারপর খেলা শেষে টিফিন। পড়ুয়াদের দেশ বিদেশের হাল হাকিকত জানার জন্য পড়তে দেওয়া হয় বিভিন্ন সংবাদপত্র। সংবাদপত্র পড়া শেষ হলে শুরু হয়ে যায় পড়ুয়াদের রাতের পড়াশোনা। সঙ্গেরয়েছে সময় মত খাওয়া দাওয়া। এই সমস্ত কিছুই দায়িত্ব নিয়ে পালন করছে আবাসিক হোস্টেলে থাকা সমস্ত পড়ুয়ার।

আরও পড়ুন : ২০ টাকার বিনিময়ে প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা করেছিলেন স্বামী, ক্ষতিপূরণ পেলেন স্ত্রী

ছাত্রাবাসের প্রতিষ্ঠাতা তথা শিক্ষক দিলীপ কুমার দে বলেন,”ছাত্রদের সার্বিক উন্নয়নের জন্য কেবল পুঁথিগত বিদ্যার উপরই সম্ভব নয়। ফল সরূপ ছাত্রের মধ্যে যে সুপ্ত শক্তি থাকে তা বহিঃপ্রকাশ হয় না। পুঁথিগত বিদ্যার উপর নির্ভর করে চলাচল করার চেষ্টা করার দরুন বিভিন্ন সময় সমাজের বিভিন্ন ক্ষেত্রে বাধা প্রাপ্ত হতে হয় তাদের। সার্বিক উন্নয়নের জন্য যেমন ছাত্রদের বুদ্ধি অর্জন করতে হবে ঠিক তেমনি সামাজিকতা, সময়ের প্রতি গুরুত্ব থাকা খুবই জরুরী। ছাত্রদের এখন থেকেই একটি প্রতিষ্ঠান চালানোর অভিজ্ঞতা অর্জন করার জন্যই শিক্ষক দিবস উপলক্ষে আবাসিক হোস্টেলের ছাত্রদের হাতেই তুলে দেওয়া হয়েছে সমস্ত দায়িত্ব”।

আরও পড়ুন : হাতির হানা থেকে সবজি রক্ষা করতে চাষে আমূল পরিবর্তন জঙ্গলমহলের চাষিদের

ঝাড়গ্রাম শহরের ঘোড়াধরায় ২০০৪ সালে মাত্র ২ জন ছাত্রকে নিয়ে শুরু হয়েছিল প্রজায়িনী ছাত্রাবাস। বর্তমানে ছাত্র সংখ্যা হয়ে দাঁড়িয়েছে ৭২ জন। পঞ্চম থেকে দশম শ্রেণী পর্যন্ত বিভিন্ন স্কুলের পড়ুয়ারা এই ছাত্রাবাসে থেকে পড়াশোনা করে।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

প্রজায়িনী ছাত্রাবাসের প্রতিষ্ঠাতা তথা শিক্ষক দিলীপ কুমার দে ছাত্রাবাসের পড়ুয়াদের অভিভাবকের মত আগলে রাখেন।

বুদ্ধদেব বেরা