মিনি দুর্গা 

Jalpaiguri News: মিনি দুর্গা বানিয়ে চমক এই শিল্পীর! দাম কত জানেন!

জলপাইগুড়ি: হাজার হাজার টাকা নয় মাত্র ৩ হাজারেই মিলবে উমা! অবাক হচ্ছেন? না এ বড় দুর্গা নয় ঠিকই কিন্তু এই মিনি দুর্গার ব্যাপক চাহিদা! ভিন রাজ্যে পাড়ি দেওয়া মিনি দুর্গা মিলছে জলপাইগুড়িতে। উমার আগমন এখন সময়ের অপেক্ষা। এখন থেকেই পালপাড়ার ব্যস্ততা তুঙ্গে। বড় বড় দুর্গা প্রতিমা বানাতে নাওয়া-খাওয়া ভুলেছে পালপাড়ার মৃত শিল্পীরা। মাত্র ৩০০০ টাকাতেই মিলছে মিনি দুর্গা। জলপাইগুড়ির মিনি দুর্গা ইতিমধ্যেই নেপাল, আসাম, রাজস্থান-সহ এই রাজ্যের বিভিন্ন জায়গায় পাড়ি দিয়েছে। জলপাইগুড়ি সদর ব্লকের খড়িয়া গ্রাম পঞ্চায়েতের জলপাইগুড়ি-হলদিবাড়ি রাস্তায় রাখাল দেবী এলাকার দেবাশিষ ঝাঁ।

আরও পড়ুনঃ রাজ্য সরকারের দেওয়া সর্বোচ্চ সম্মান ফিরিয়ে দিলেন এই খ্যাতনামা নাট্যকার!

প্রত্যেক বছরে তাঁর নিজের হাতের বানানো মিনি দুর্গার নিখুঁত কাজ নজর কাড়ে। এবারও প্রতিমা বানানোর কাজ ইতিমধ্যে শুরু করে দিয়েছেন তিনি।জেলার পাশাপাশি ভিন রাজ্যে তেও মিনি দূর্গার চাহিদা রয়েছে ভালই। তবে তিনি একা নন, তাঁকে সহযোগিতা করেন তাঁর পরিবারের লোকজন। গয়না থেকে শুরু করে মাটি, বাঁশ, সুতলি, খড়, পেরেক ও রং- তুলি সবই দরকার পড়ে এই প্রতিমা বানাতে।

আরও পড়ুনঃ সাতসকালে ইডির দফতরে হাজির চন্দ্রনাথ সিনহা, নিয়োগ দুর্নীতি মামলায় তলব মন্ত্রীকে

প্রতিমার সমস্ত গয়না তিনি নিখুঁতভাবে তৈরি করে থাকেন। কারণ বাজারে এসব ছোট জিনিস সহজে মেলে না। তাই, এই ছোট দুর্গা প্রতিমার জন্য তিনি মুকুট থেকে মালা ও অন্যান্য সমস্ত গয়না নিজেই তৈরি করেন। মাত্র ১০ থেকে ১২ ইঞ্চির এই প্রতিমা জেলার পাশাপাশি রাজ্যের বাইরেও স্থান পেয়েছে। দীর্ঘ প্রায় ৪০ বছর ধরে তিনি প্রতিমা বানিয়ে আসছেন।

সুরজিৎ দে