প্রতিকী ছবি

Durga Puja 2024: ক্রমশ হারিয়ে ‌যাচ্ছে পুজোবার্ষিকী! পুজো এলেও ব্যস্ততা নেই প্রিন্টিং প্রেসগুলিতে

দক্ষিণ দিনাজপুর : শারদীয়ার ছুটির সঙ্গে পুজো সংখ্যার একটি নিবিড় যোগাযোগ রয়েছে। আর এই যোগাযোগ তখনই পরিপূর্ণ হয়, যখন শারদ উৎসবে ঠিক প্রাক মুহূর্তে শারদ সংখ্যা হাতে আসে। তবে যুগ এখন বদলেছে, বর্তমানে পুজো এগিয়ে এলেও সেই কর্ম ব্যস্ততা নেই তেমনভাবে। বালুরঘাট শহর ও শহর লাগোয়া প্রিন্টিং প্রেস গুলিতে পুজোর আগে কর্মীদের কর্মব্যস্ততা থাকত তুঙ্গে।

আরও পড়ুন: সেপটিক ট্যাঙ্কের বিষাক্ত গ্যাস কেড়ে নিল দুই শ্রমিকের প্রাণ, বেঘোরে মৃত্যু এক কিশোরেরও

বইপ্রেমীরা মূলত পুজোর আগে অপেক্ষা করে থাকেন রঙিন কাগজের মলাটে আচ্ছন্ন জেলা থেকে প্রকাশিত পুজো সংখ্যার। কিন্তু ধীরে ধীরে সেই ঐতিহ্য হারিয়ে ‌যেতেবসেছে। প্রসঙ্গত, ২০১৪ সালেও দক্ষিণ দিনাজপুর জেলা থেকে প্রায় দশটি পুজো সংখ্যা প্রকাশিত হত। প্রত্যুষ,কাল কন্ঠ, রুদক, কৃষ্টি বীনা, বালুরঘাট বার্তা, দধীচি, এবং দক্ষিণ দিনাজপুরের বার্তা।মুদ্রক থেকে প্রকাশক সকলেরই অভিযোগ, জেলা স্তরে এই সমস্ত ক্ষুদ্রপত্র পত্রিকা গুলিকে সচল রাখতে বা উৎসাহিত করতে সেভাবে কোন পদক্ষেপ সরকার গ্রহণ করে না। পাশাপাশি একটা সময়ে জেলার তথ্য সংস্কৃত দফতরের পক্ষ থেকে এই সমস্ত পুজো সংখ্যায় প্রচুর বিজ্ঞাপন দেওয়া হত। বর্তমানে যেটুকু বিজ্ঞাপন পাওয়া যায়, এখন আর সে বিজ্ঞাপন জেলা স্তরে পাওয়া যায় না। ক্ষুদ্রপত্র পত্রিকার পুজো বার্ষিকী প্রকাশের যে বিপুল খরচ সেই খরচ বহন করা সম্ভব হচ্ছে না প্রকাশকদের পক্ষে। সেই কারণে ধীরে ধীরে বন্ধ হয়ে যাচ্ছে জেলার সাহিত্য সংস্কৃতির অন্যতম অঙ্গ এই সমস্ত পুজো বার্ষিকীগুলো।

চলতি বছরে দক্ষিণ দিনাজপুর জেলা থেকে এখনও পর্যন্ত দুটি পুজো সংখ্যা বের হওয়ার কথা রয়েছে। তবে সেই পুরনো দিনের পুজো সংখ্যা বের করার আগ্রহ আবারও ফিরে আসবে বলে আশায় শহরের একাধিক লেখক।

সুস্মিতা গোস্বামী