প্রতিকী ছবি

Durga Puja 2024: পরিবেশ রক্ষার বার্তা দিয়ে ‘সুন্দরবন’ থিম! সুবর্ণ জয়ন্তীতে জেলার পুজোয় বড় চমক

কোচবিহার: ইতিমধ্যেই জেলা কোচবিহারে দুর্গা পুজোর প্রস্তুতি চলছে জোরকদমে। জেলার বিগ বাজেটের পুজোগুলোর মধ্যে এবারে নজর রয়েছে সকলের। তাই জেলার বিগ বাজেটের পুজোর কর্তৃপক্ষরাও ভারি ব্যস্ত। জেলায় এবার বিগ বাজেটের পুজোগুলির মধ্যে অন্যতম হল মহিষবাথান বিদ্যাসাগর ক্লাব ও পাঠাগারের পুজো। সুবর্ণ জয়ন্তী বর্ষের পুজোয় এবারে একেবারে পরিবেশ বান্ধব থিম তৈরি করা হচ্ছে এই ক্লাবে। পরিবেশরক্ষার বার্তায় ‘সুন্দরবন’ নামের থিম তৈরি করা হচ্ছে এবছর এই ক্লাবের পুজোয়।

ক্লাবের সম্পাদক দীপঙ্কর দাস জানান, চলতি বছরে তাঁদের ক্লাবের পুজোর মোট বাজেট রয়েছে আনুমানিক ৬০ লক্ষ টাকা। যা আগের বছরগুলোর তুলনায় অনেকটাই বেশি। এছাড়া এবারে একেবারেই অন্যরকমের এক নতুন থিম নিয়ে আসা হচ্ছে সকলের জন্য। চলতি বছরে তাঁদের পুজো সুবর্ণ জয়ন্তী বর্ষে পদার্পণ করতে চলেছে। সেই উপলক্ষে এই বিশেষ আয়োজন করা হচ্ছে। সম্পূর্ণ পরিবেশ বান্ধব জিনিস দিয়ে তৈরি করা হচ্ছে গোটা পুজো মণ্ডপ। যা দেখতে দারুণ আকর্ষণীয় লাগব। ছোট থেকে বড় সকলের এই পুজো মণ্ডপ পছন্দ হবে, এটুকু নিঃসন্দেহে বলা সম্ভব।

আরও পড়ুন: নৌকায় টহলদারি পুলিশের, বন্যার জলের তলায় থানা, ভয়াবহ অবস্থা উত্তরবঙ্গে

ক্লাব কমিটির সদস্য দেবাশিস পাল জানান, ক্লাবের পুজোয় পরিবেশরক্ষার বার্তা দেওয়া হচ্ছে। তাই এই থিম পছন্দ করেছেন তাঁরা। সকলে চায় একটু আলাদা ধরনের থিম। তাই এই বিশেষ থিম তৈরি করা হল। সকলের প্রত্যাশা এই থিম সকল দর্শনার্থী ও পুণ্যার্থীদের মন জয় করবে। থিম আর্টিস্ট সুকান্ত বণিক জানান, দীর্ঘ প্রায় দু’মাসেরও বেশি সময় ধরে এই কাজ চলছে। মহালয়ার আগেই এই কাজ সম্পন্ন করা হবে। গোটা মণ্ডপটি তৈরি করা হচ্ছে পরিবেশ বান্ধব উপকরণ বাঁশ, কাপড়, মাটি ও সুতো দিয়ে। সকলের এই থিম পছন্দ হবে, এমনটাই প্রত্যাশা তাঁদের।

যদিও জেলার বুকে এবারে বেশ কয়েকটি বিগ বাজেটের পুজো রয়েছে। তাই এটুকু বলা সম্ভব বিগ বাজেটের পুজোগুলির মধ্যে জেলার এই পুজো বেশ অনেকটাই মন আকর্ষণ করবে সকলের।

Sarthak Pandit