নিখোঁজ ব্যক্তিকে পরিবারের হাতে তুলে দেওয়ার মুহূর্ত  

North 24 Parganas News: হারিয়ে ‌যাওয়া মানুষকে ঘরে ফেরানোই তাঁর কাজ! ১৯৫ জনকে উদ্ধার সুন্দরবনের সুশান্তর

উত্তর ২৪ পরগণা: ১৯৫ জন নিখোঁজ ব্যক্তিকে ঘরে ফিরিয়েছেন সুন্দরবনের সুশান্ত। নিখোঁজ ব্যক্তিদের পরিবারের হাতে ফিরিয়ে দেওয়াই একমাত্র লক্ষ্য। আর এভাবেই এক এক করে ১৯৫ জন নিখোঁজ ব্যক্তিকে পরিবারের হাতে তুলে দিয়েছেন সুন্দরবনের সুশান্ত মন্ডল। উত্তর ২৪ পরগণা জেলার বসিরহাট মহাকুমার সুশান্ত মন্ডল পেশায় হিঙ্গলগঞ্জ বাজারে তাঁর একটি ছোট্ট ওষুধের দোকান। এর পর পরই এলাকার অনান্য ব্যবসায়ী ও যুবকদের নিয়ে গড়ে তুলেছেন আহ্লাদী ফাউন্ডেশন। আর এই সংস্থার মাধ্যমে দেশের বিভিন্ন রাজ্যের ভবঘুরে নিখোঁজ ব্যক্তিকে ঘরে ফিরিয়েছেন।

আরও পড়ুন: ‘পুজো হবে নিয়ম মেনে, উৎসব হবে বিচার পেলে’! শারদোৎসব নিয়ে কী বলছেন প্রতিবাদীরা?

রাস্তায় ঘুরে বেড়ানো ভবঘুরে, গায়ে মলিন পোশাক, নাম নেই, পরিচয় নেই! এমন ভবঘুরে কাউকে দেখলে অনেকেই হয়তা এড়িয়ে যান। তবে সুন্দরবন এলাকার রাস্তায় এমন কাউকে দেখলে তা চোখ এড়িয়ে যায় না সুশান্ত বাবু কিংবা ওই সংস্থার উদ্যোক্তারা। প্রথমেই সুশান্তবাবু ও তার সংস্থার সদস্যরা রাস্তায় ঘোরা ভবঘুরের সঙ্গে কথা বলেন, খাবার, পোশাক পরিচ্ছেদ প্রদানের পাশাপাশি থাকার ব্যবস্থা করে দেন। এরপরেই তার থেকে নাম-পরিচয় জানার চেষ্টা করেন। এরপরই যোগাযোগ করা হয় হ্যাম রেডিও’র কিংবা তার পরিবারের সঙ্গে। পরিবারের সঙ্গে যোগাযোগ স্থাপনের পর ভিডিও কলের মাধ্যমে সঠিকভাবে যাচাইকরনের পর পরিবারের হাতে তুলে দেওয়া হয়।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F
আর এভাবে রাজ্য পেরিয়ে দেশের পাঞ্জাব, মুম্বাই, উত্তর প্রদেশ, দিল্লি, বিহার, ঝাড়খন্ড, কেরল সহ দেশের বিভিন্ন রাজ্যের ১৯৫ নিখোঁজ ব্যক্তিদের নিজ পরিবারের হাতে তুলে দিয়েছেনএই উদ্যোক্তা।

জুলফিকার মোল্যা