প্রস্তুতির অন্তিম লগ্নে বিশ্বের সর্ববৃহৎ দুর্গা প্রতিমা

Durga Puja 2024: এই প্রথম ১১১ ফুট দুর্গাপ্রতিমা! বিশ্বের মধ্যে সর্ববৃহৎ দুর্গা বলে দাবি! দর্শন করতে পারবেন এই ক্লাবের পুজোয়, জানুন এখনই 

মৈনাক দেবনাথ, ধানতলা: নদিয়ার ধানতলা থানার অন্তর্গত কামালপুর পূর্বন’ পাড়ার অভিযান সংঘ বিশ্বের সবথেকে বড় দুর্গা প্রতিমা বানিয়ে দুর্গাপুজোয় বিশেষ আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে। উদ্যোক্তাদের দাবি প্রতিমার উচ্চতা প্রায় ১১১ ফুটেরও বেশি হবে এবং এটি হবে বিশ্বের সব থেকে বড় দুর্গা প্রতিমা। এবং এই পুজো গিনিস বুক অব ওয়ার্ল্ড-এ নথিভুক্ত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেএয়া শুরু করেছে উদ্যোক্তারা।

১ বৈশাখে খুঁটিপুজোর মধ্যে দিয়েই এই দুর্গা প্রতিমা তৈরির কাজ চলছে। প্রথমে বাঁশ এবং মাটি দিয়ে দুর্গা প্রতিমা নির্মাণ করে তার উপর ফাইবারের কার্স্টিং করে ছোট ছোট টুকরো আকারে তৈরি করা হচ্ছে। পরবর্তী সময়ে ফাইবারের কার্স্টিংগুলো এক সঙ্গে জোড়া লাগিয়ে সম্পূর্ণ প্রতিমাটি তৈরি করা হবে। চারজন মূল শিল্পী-সহ ৩০ জন মানুষ এই মূর্তি তৈরির কাজে নিযুক্ত রয়েছে।

আরও পড়ুন : তোপধ্বনি বিলুপ্ত হলেও টিকে রয়েছে পুরনো প্রথা! গ্রামের ঠাকুরদালানে এই দুর্গাপুজোর বয়স পেরিয়েছে ৫০০

প্রায় ১৩ একর জমির নিয়ে এই পুজোর প্রস্তুতি চলছে। উদ্যোক্তাদের দাবি বর্তমানে আশেপাশের প্রায় কুড়িটা ক্লাব এবং দুটি গ্রামের সমস্ত মানুষ বর্তমানে এই পুজোর সঙ্গে যুক্ত। উদ্যোক্তারা এই পুজোকে মোটেও কামালপুরের পুজো বলতে রাজি নন। তাঁদের দাবি এ পুজো বাংলার পুজো। এ পুজোতে প্রায় ৫০০ ভলেন্টিয়ার্স থাকবে যারা দর্শকদের সুন্দর করে প্রতিমা দর্শনের সাহায্য করবে। এ পুজো মূলত গ্রাম বাংলার আবেগে পরিণত হয়েছে বলে দাবি উদ্যোক্তাদের। প্রতিদিন প্রায় ৪০০ থেকে ৫০০ লোক বিকেলের দিকে ভিড় করছে এই প্রতিমা তৈরি দেখতে। এই উপলক্ষে বসেছে দোকান। চলছে খাবার বেচাকেনাও।