মাছ

Fish Market: মাছ খেতে ভালবাসেন? বাংলায় যে মাছ বাজার তৈরি হচ্ছে, বিশ্বে কোথাও নেই! কোথায় হচ্ছে বলুন তো?

বীরভূম: জেলায় প্রথম আধুনিক মানের মাছ বাজার পেতে চলেছে বীরভূমের রামপুরহাট শহর। তবে শুধু বিক্রি নয়, থাকবে সংরক্ষণের সুবিধাও। নির্মাণ হবে ৬০০ স্কোয়্যারফুটের কোল্ডস্টোর। ক্রেতাদের জন্য থাকবে পার্কিং, ওয়েটিং রুম। এছাড়া স্বল্প মূল্যে মাছের রকমারি পদের ক্যান্টিন। সেখানে পাইকারি থেকে খুচরো হিসেবে বিক্রি হবে মাছ।

দেশি মাছের পাশাপাশি সামুদ্রিক মাছ বেচাকেনারও বন্দোবস্ত থাকবে। রামপুরহাট শহরের ৬ নম্বর ওয়ার্ডে ধূলোডাঙা রোডের ধারে সরকারি জায়গায় প্রায় ৩ কোটি ৯১ লক্ষ টাকা ব্যয়ে এই মাছ বাজার নির্মিত হতে চলেছে। রামপুরহাট পুরসভার চেয়ারম্যান সৌমেন ভকত বলেন, ‘রবিবার আনুষ্ঠানিক ভাবে এই মাছ বাজারের উদ্বোধন হবে। উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গ বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়। এছাড়াও উপস্থিত থাকবেন সাংসদ শতাব্দী রায়।’

আরও পড়ুন: ধেয়ে আসছে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টি, ভিজবে কলকাতা-দক্ষিণবঙ্গের ৫ জেলা! আবহাওয়ার বড় খবর

কয়েক দশক ধরে শহরের হাটতলা এলাকায় সবজি, ফল, মাছ-সহ নানা পুজোর সামগ্রী ও জামাকাপড় বিক্রি হয়ে আসছে। এই বাজারে রোজ ১৮-২০ ট্রাক মাছ আসে। ডায়মন্ড হারবার, হাওড়া ও ভিনরাজ্য থেকেও আসে রুই, কাতলা, প্রভৃতি বিভিন্ন ধরনের দেশি এবং সামুদ্রিক মাছ। ভোর ৩টে থেকে সকাল ১০টা পর্যন্ত এক হাজারের বেশি মানুষ আসেন। বাজার এলাকা অত্যন্ত ঘিঞ্জি। একজন মানুষ হাঁটলে পাশ দিয়ে আর একজন যাওয়ার উপায় নেই। তেমনই সর্বক্ষণ কাদা-জলে ভরে থাকে। বহু আগে এখানে মাছ ব্যবসায়ীদের জন্য স্টল ও শেড করে দেওয়া হয়। কিন্তু মাছ ব্যবসায়ীর সংখ্যা এত পরিমাণে বেশি যে, সকলে সেই শেডের নীচে বসার জায়গা পায় না অনেকেই।

আরও পড়ুন: আরজি কর-কাণ্ডের মধ্যেই তৃণমূল নেতার নার্সিংহোমে ভয়ঙ্কর ঘটনা! অপারেশন থিয়েটারে ঝুলছে কার দেহ!

আর তার ফলে রাস্তার ধারেই চলে মাছ বিক্রি। সাইকেল বা বাইক নিয়ে মাছ বাজারে যাওয়ারও উপায় নেই। অনেকে ফাঁকা জায়গায় সাইকলে বা বাইক দাঁড় করিয়ে বাজারে ঢোকেন। তাতে চুরির ঘটনাও ঘটছে। অন্যদিকে জল, আঁশের গন্ধ ও মাছিতে ভরতি থাকে গোটা এলাকা। ওই এলাকার বাসিন্দাদের দরজা, জানালা খোলা দায়। একইভাবে জায়গার অভাবে মাছ ব্যবসায়ীদের একটা অংশ বিপাকে রয়েছেন। সংরক্ষণের ব্যবস্থা না থাকায় বিক্রি না হওয়া মাছ নষ্ট হয়। এবার এই সকল সমস্যার সমাধানে নেমে এবার পুরসভার উদ্যোগে মাছ বাজার নির্মাণ হতে চলেছে।

চেয়ারম্যান বলেন, বিক্রির পাশাপাশি মাছ সংরক্ষণের জন্য কোল্ডস্টোর করা হবে। এছাড়া পার্কিংয়ের ব্যবস্থা, আড়তের কর্মীদের বিশ্রাম এবং পরিচ্ছন্ন হওয়ার বন্দোবস্ত। পুরসভা সূত্রে জানানো হয়েছে, একতলা বিল্ডিংয়ে থাকবে ৩০টি স্টল। সেইসঙ্গে ৬০০ স্কোয়ার ফুটের কোল্ডস্টোর।ক্যান্টিন, ওয়েটিং রুম, পার্কিং-সহ সমস্ত ব্যবস্থা থাকবে। কিন্তু যাঁদের জন্য এই আযোজন, তাঁরা কি হাটতলার বাজার ছেড়ে এখানে আসবেন? যা নিয়ে ইতিমধ্যেই কানাঘুষো শুরু হয়ে গিয়েছে। তবে সব মিলিয়ে এক উন্নতমানের মাছ বাজার পেতে চলেছে বীরভূম।

সৌভিক রায়