প্রতীকী ছবি

Train Demand: সরডিহা থেকে হাওড়া সরাসরি ট্রেন চালুর দাবি জঙ্গলমহলের মানুষের

ঝাড়গ্ৰাম : ঝাড়গ্ৰামে সরডিহা স্টেশন থেকে হাওড়া যাওয়া ও আসার সরাসরি কোনও ট্রেন নেই। স্টেশনে স্টীল এক্সপ্রেস,জঙ্গলমহল প্যাসেঞ্জার ট্রেন থামা বন্ধ হয়ে গিয়েছে। বেশ কয়েকটি লোকাল ট্রেনের সময়সূচি বদলে দেওয়া হয়েছে। সরডিহা , মানিকপাড়া ,চুবকা , দুধকুন্ডি এলাকার বাসিন্দারা যারজেরে যাতায়াতের সমস্যায় পড়েছেন ।দক্ষিণ- পূর্ব রেলের টাটানগর-খড়গপুর শাখার মধ্যে পড়ে ঝাড়গ্ৰামের সরডিহা স্টেশন। ঝাড়গ্ৰাম ব্লকের মানিকপাড়া এলাকায় স্টেশনটি রয়েছে। সরডিহা স্টেশনে ২০০৩ সালের সেপ্টেম্বর থেকে স্টপেজ দেওয়া শুরু হয়। সরডিহা স্টেশন থেকে সুপার ফাস্ট এক্সপ্রেস ট্রেনটির স্টপ ২০২১ সালের ৭ সেপ্টেম্বর দক্ষিণ পূর্ব রেল বন্ধ করে দেয়। হঠাৎ করে স্টপেজ বন্ধ করে দেওয়ায় স্থানীয় এলাকার বাসিন্দারা চরম সমস্যায় পড়েন। মানিকপাড়া জনবহুল এলাকা। জেলার ব্যাবসা বাণিজ্যের অন্যতম কেন্দ্র।

সরডিহা স্টেশন থেকে হাওড়া যাওয়ার সরাসরি কোনও ট্রেন নেই। সাধারণ মানুষ, ব্যাবসায়ী স্কুল কলেজের ছাত্রছাত্রীদের খড়গপুর থেকে ট্রেন পল্টেযাতায়াত করতে হয়। বাস রুটে যাতায়াত করতে সময় বেশি লাগে । খরচও বাড়ে । ব্যাস্ত সময়ে কোনও লোকাল ট্রেন না থাকায় এলাকার বাসিন্দারা আরও সমস্যায় পড়েছেন। স্টিল এক্সপ্রেসের স্টপেজের দাবিতে এলাকার বাসিন্দারা লাগাতার আন্দোলনের চালাচ্ছেন। রেলের বিভিন্ন দফতরেস্টপ দেওয়ার দাবিতে স্মারকলিপি জমা দেওয়া হয়েছে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে গণ স্বাক্ষরের স্বারক লিপি পর্যন্ত পাঠানো হয়েছে। এখনও পর্যন্ত সেই দাবি পূরণ হয়নি। জেলার তৃণমূল নেতৃত্বের কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলেছেন। জেলা তৃণমূলের সাধারণসম্পাদক অজিত মাহাত বলেন, ট্রেনটি সরডিহা স্টেশনে ২০০৩ সাল থেকে স্টপ দিচ্ছিল। আচমকা ট্রেনটির স্টপ বন্ধ করে দেওয়া হয়েছে। জঙ্গলমহল থেকে বিজেপির পায়ের তলার মাটি যত সরে যাচ্ছে তত ওরা এখানকার মানুষকে হয়রানি করছে। মানিকপাড়া সংলগ্ন বিস্তীর্ণ এলাকার মানুষ যাতায়াতের চরম সমস্যার মধ্যে পড়েছেন। কেন্দ্রের রেল নিয়ে কলকাঠি নাড়া এখানকার মানুষ কিন্তু মেনে নেবে না।

আরও পড়ুন: দিঘা স্টেট জেনারেল হাসপাতালের উন্নতিতে নজরদারি প্রশাসনের

স্থানীয় বাসিন্দা তথা তৃণমূলের শ্রমিক সংগঠনের জেলা সভাপতি মহাশীষ মাহাত বলেন , কেন্দ্র সরকার, টাটা খড়গপুরকে পণ্য করিডোর হিসেবে গড়ে তুলতে চাইছে। আমাদের দাবি , আগে স্টিল এক্সপ্রেসের স্টপেজ দেওয়ার সঙ্গে আগে যে লোকাল ট্রেনগুলো চলতো সেগুলো আবার চালু করতে হবে। দাবি নিয়ে আমাদের লড়াই চলছে। দাবি পূরণ না হলে বৃহত্তর আন্দোলনে নামব। স্থানীয় বাসিন্দা দেবাশীষ বন্দ্যোপাধ্যায় বলেন, রেল দফতরেরদাবি করে এই স্টেশন থেকে বেশি যাত্রী না ওঠায় স্টীল এক্সপ্রেসের স্টপেজ বন্ধ করে দেওয়া হয়। কিন্তু রেল দফতরেরথেকেই সংগ্ৰহ করা তথ্যে আমরা জানতে পারি সেই দাবি সঠিক নয়। জঙ্গল মহল প্যাসেঞ্জারও তুলে দেওয়া হয়েছে। সকালে টাটা থেকে ঝাড়গ্ৰাম হয়ে হাওড়া যাওয়া ট্রেন তুলে দেওয়া হয়েছে। যে প্যাসেঞ্জার ট্রেনগুলি চলছে তার ভাড়া এক্সেপ্রেস ট্রেনের মত।

এই এলাকার বহু মানুষ যাতায়াতের সমস্যায় পড়ছেন। আমরা চাই স্টীল এক্সপ্রেসের স্টপেজ আবার দেওয়া হোক। সেই সঙ্গে হাওড়া যাবার সরাসরি কোনও ট্রেন দেওয়া হোক। বিজেপির জেলা সভাপতি তুফান মাহাত বলেন, কোভিড সময়ে সরডিহা স্টেশন থেকে স্টীল এক্সপ্রেসের স্টপেজ বন্ধ করে দেওয়া হয়। যার জেরে ওই এলাকার মানুষ যাতায়াতের সমস্যায় পড়েছেন। আমরা চাই বাসিন্দাদের দাবি পূরণ হোক।

বুদ্ধদেব বেরা