ডাক টিকিট সংগ্রহ 

Jalpaiguri News: বহু দেশের চায়ের ডাক টিকিট! চা-কাহিনি সংগ্রহ করাই নেশা জলপাইগুড়ির এই ব্যক্তির

জলপাইগুড়ি: চায়ের স্মৃতি সযত্নে সাজানো ডাক টিকিটে। ডিজিটাল যুগে চিঠি এখন লুপ্ত। কিন্তু এই ব্যক্তির কাছে রয়েছে নানা দেশের চায়ের ডাক টিকেটের সম্ভার। অবাক হচ্ছেন? ভাবছেন চায়ের ডাকটিকিট আবার কী?

পাহাড়ি এলাকার অর্থকরী এই ফসল ঘিরে রয়েছে নানা অজানা কাহিনি। এখন চা সারা বিশ্বে সমাদৃত। এক কাপ চা যেমন সারাদিনের ক্লান্তি ধুয়ে মুছে করে দেয় সাফ, তেমনই অবসর সময়ের সঙ্গী হিসেবে চায়ের কদর সবসময়ই তুঙ্গে। মূলত উত্তরবঙ্গের পাহাড়ি অঞ্চলের চায়ের বিশ্বজোড়া খ্যাতি।

অনেকেই নানা দুর্লভ জিনিসের সংগ্রহ করে রাখেন। তাঁদের বলা হয় সংগ্রাহক বা কালেক্টর। এঁদের মধ্যেই একজন জলপাইগুড়ি কদমতলার বাসিন্দা সব্যসাচী বর্মন। তাঁর সংগ্রহে রয়েছে চা সম্পর্কিত নানা দেশের টাকার নোট, ডাকটিকিট। ডাক বিভাগে উচ্চ পদস্থ আধিকারিক তিনি। তবে তাঁর আরও একটি পরিচয় রয়েছে। সব্যসাচী বাবু পশ্চিমবঙ্গের প্রথম অর্থমন্ত্রীর নাতি। কেউ পুরনো দিনের পয়সা অথবা কেউ পুরনো দিনের দুর্লভ অ্যান্টিক জিনিস সংগ্রহ করেন। তেমনই সব্যসাচী বাবু বিভিন্ন দেশের চায়ের ডাক টিকিট সংগ্রহ করেন। এটা নেশা বললেই চলে।

প্রায় ৫০টি দেশের ওপরে ডাকটিকিট সংগ্রহ করেছেন তিনি। ঝুলিতে রয়েছে তাইওয়ান, শ্রীলঙ্কা, আফ্রিকা, বাংলাদেশ, রাশিয়া, ইংল্যান্ড, জাপান-সহ বিভিন্ন দেশের চা রফতানির তথ্য সম্বলিত ডাকটিকিট। এমনকি, ১৯৭৩ সালে কেনিয়ার স্বাধীনতা দিবসে কেনিয়া, তানজিনিয়া, উগান্ডার যৌথ উদ্যোগে চায়ের ওপর প্রকাশিত ডাকটিকিট রয়েছে তাঁর সংগ্রহে। এভাবেই ইতিহাসের সঙ্গে জড়িয়ে থাকা চায়ের উদ্ভাবনের নানা অজানা কাহিনি আজও সযত্নে রয়েছে। তবে ডাকটিকিট ছাড়াও চায়ের প্রচারে সেই সময়কার ব্যবহৃত দেশ-বিদেশের দেশলাই বাক্সের ওপরে চা পাতা তোলার ছবি ছাপানো থাকতো, সেই দেশলাই বাক্স এবং পাকিস্তান-বাংলাদেশের বহু পুরনো দুর্লভ মুদ্রাও চোখে পড়ে সংগ্রহ সম্ভারে।

তবে ঐতিহাসিক বহু জিনিস থাকা সত্ত্বেও কেন তিনি এই চায়ের ডাক টিকিট সংগ্রহ করেন? এই প্রশ্ন রাখতেই তাঁর সাফ জবাব, ভারতে চা উৎপাদনের ক্ষেত্রে পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গের গুরুত্বের বিশেষ অবদান রয়েছে। কৈলাসপুর টি এস্টেট পোস্ট অফিস এবং রাজাভাত টি এস্টেট পোস্ট অফিস, এই দুই ডাকঘরের নামকরণে চা এলাকার নাম রয়েছে সেখানকার শিলমোহরও তাঁর সংগ্রহে রয়েছে। আগামী দিনে গবেষকদের গবেষণার অন্যতম মূল্যবান প্রামাণ্য তথ্য হিসেবে এগুলি সাহায্য করবে বলেই মনে করছেন তিনি। এভাবেই সব্যসাচী বাবুর কাছে এখনও তরতাজা চা উৎপত্তির ইতিহাস।

সুরজিৎ দে