এন ডি আর এফ-এর প্রশিক্ষণ

Purulia News : এন ডি আর এফ-এর প্রশিক্ষণ শিবির, পুরুলিয়ায় হাতে কলমে বিপর্যয় মোকাবিলা

পুরুলিয়া : যে কোনও সময় আপতকালীন পরিস্থিতি তৈরি হতে পারে। সেই সময় মাথা ঠান্ডা রেখে কিভাবে বিপদমুক্ত হতে পারা যাবে সে বিষয়ে একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছিল জেলা পুরুলিয়ায়। ‌একটু প্রশিক্ষণ শিবিরে শেখানো হয় কিভাবে যে কোনও বিপর্যয়ের মোকাবিলা করা যেতে পারে। এন ডি আর এফ সেকেন্ড ব্যাটেলিয়ানের উদ্যোগে এই প্রশিক্ষণ শিবির কর্মশালার আয়োজন করা হয় বলরামপুর ব্লক কার্যালয়ে।

সোমবার সকাল এগারোটা থেকে দুপুর দুটো পর্যন্ত এই প্রশিক্ষণে বলরামপুর থানার সিভিক ভলেন্টিয়ার সেভিল ডিফেন্স সহ বহু মানুষ অংশগ্রহণ করেছে। মূলত ভূমিকম্প, বন্যা, তাপপ্রবাহ, সাপের কামড়, আগুন লেগে যাওয়া, প্রবল ঘূর্ণি ঝড়ের প্রভাবে বাড়িঘর, গাছপালা ভেঙে গিয়ে মানুষজন আটকে থাকলে জরুরি ভিত্তিতে কিভাবে তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া যায় সে-বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন এন ডি আর এফ এর আধিকারিকেরা।

আরও পড়ুন : রাতারাতি ভেঙে টুকরো টুকরো যাত্রী প্রতীক্ষালয়! কী ব্যবস্থা নিচ্ছে পৌরসভা?

এই দিনের প্রশিক্ষণের বিষয়ে এন ডি আর এফ সেকেন্ড ব্যাটালিয়নের কমান্ডেন্ট ইন্সপেক্টর মুকেশ কুমার বলেন , আমরা পুরুলিয়ার মানুষদের প্রশিক্ষণ দিলাম যাতে যে কোনও বিপর্যয় তারা মোকাবিলা করতে পারে। পুরুলিয়া জেলাতে অনেক সময় গরমের কারণে নানান বিপর্যয় তৈরি হয়, এরই পাশাপাশি বর্ষাতেও বিপদ ঘটে সাপের উপদ্রব রয়েছে। যথেষ্ট তাই এই প্রশিক্ষণের ফলে সাধারণ সকলের মধ্যে সার্বিক ধারণা প্রদান করা হলযাতে মানুষকে তৎক্ষণাৎ ভাবে উদ্ধার করা সম্ভব হয়।

আরও পড়ুন : বৃক্ষরোপনের প্রশিক্ষণ দেবেন পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত দুখু মাঝি

এই দিনের এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন বলরামপুর ব্লক যুগ্ম সমষ্টি উন্নয়ন আধিকারিক অর্কদীপ দত্ত, ব্লক ডিজাস্টার ম্যানেজমেন্ট অফিসার ইনচার্জ অনিন্দ যশ সহ এন ডি আর এফ সেকেন্ড বাটেলিয়নের আধিকারিকেরা।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

আগামী দিন বিভিন্ন ব্লকে এই কর্মসূচী চলবে বলা হয়।

শর্মিষ্ঠা ব্যানার্জি