চলছে আন্দোলন

RG Kar News: মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘উৎসবে ফিরুন’, তারপরই মধ্যমগ্রামে যা ঘটল, অবাক করে দেবে!

উত্তর ২৪ পরগনা: রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসনিক বৈঠক থেকে রাজ্যবাসীর কাছে উৎসবে ফেরার আহ্বান জানিয়েছেন। তাই এবার মুখ্যমন্ত্রীর কথাকেই ‘মান্যতা’ দিয়ে উৎসবে ‘ফিরল’ মধ্যমগ্রাম। ঢাক, ঢোল, ধুনুচি নাচ, মহিলাদের শঙ্খধ্বনি ও উলুধ্বনির মাধ্যমেই ফুটে উঠল ‘উই ওয়ান্ট জাস্টিস নয়, উই ডিমান্ড জাস্টিস’ স্লোগান।

আর সেই আন্দোলনের ঝাঁঝেই রীতিমতো কেঁপে উঠল রাতের মধ্যমগ্রাম চৌমাথা এলাকা। মুখ্যমন্ত্রীর করা মন্তব্যের পর, উৎসবে ফিরলেও এভাবেই জানানো হল প্রতিবাদ। এই অভিনব আন্দোলনে নারীদের পাশাপাশি সামিল হয়েছিলেন মধ্যমগ্রামের সকল বয়সের নাগরিকরাই। ঢাকের তালে, ধুনুচি নাচে আওয়াজ উঠল, উই ওয়ান্ট জাস্টিস সহ আরজিকর কাণ্ডে দোষীদের শাস্তির দাবিতে নানা রকম স্লোগান।

আরও পড়ুন: আরজি কর কাণ্ডে মোড় ঘোরানো ঘটনা! ৩ ডাক্তারি পড়ুয়াকে ডাকল সিবিআই, প্রত্যেকেই সন্দীপ ‘ঘনিষ্ঠ’! কী জানে ওরা?

এমন অভিনব প্রতিবাদ রাজ্যে এই প্রথম বলেই জানালেন আন্দোলনকারীরা। যা আগামী দিনে রাজ্যের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়বে বলেও আশা তাদের। যেন উৎসবেরই চেহারা নিয়েছিল গোটা এলাকা। ঢাকের আওয়াজের সঙ্গে এমন অভিনব প্রতিবাদ দেখতে পথ চলতি মানুষজনও দাঁড়িয়ে যান আন্দোলনকারীদের সঙ্গে। প্রতিবাদীদের তরফ থেকে মুখ্যমন্ত্রীর করা মন্তব্যের যেমন প্রতিবাদ করা হয় পাশাপাশি এবারের দুর্গা পুজোয় মানুষ রাস্তায় নামলেও প্যান্ডেল থেকে রেস্টুরেন্ট, উত্তর থেকে দক্ষিণ সর্বত্রই এই নৃশংস ঘটনার প্রতিবাদ স্বরূপ ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান ছড়িয়ে পড়বে বলেও দাবি আন্দোলনকারীদের।

আন্দোলনে সামিল হওয়া নাগরিকদের মুখে আক্ষেপের সুর নিয়েই শোনা গেল, যদি বাড়ির মেয়ে বা বোনের সঙ্গে এমন ঘটনা ঘটত তবে কি সব ভুলে আনন্দে সামিল হওয়ার যেত! আন্দোলনকারীরা যেন নির্যাতিতা ওই চিকিৎসক তরুণীকে এখন নিজেদের পরিবারের সদস্য ভেবেই লড়াইয়ে নেমেছেন। তাই যতদিন না প্রকৃত সত্য উদঘাটন হচ্ছে ও দোষীরা উপযুক্ত শাস্তি পাচ্ছে ততদিন তারা এই আন্দোলন চালিয়ে যাবেন বলেই জানান।

একদিকে যেমন প্রতিবাদী মহিলা পুরুষরা একত্রে বাজালেন ঢাক, অপরদিকে ধুনুচি হাতে কোমর দোলাতে দেখা গেল বয়স্ক মহিলাদেরও। ক্যানভাসে ফুটে উঠল প্রতিবাদী নারী রূপী দুর্গার মুখ।

—– Rudra Narayan Roy