এই ছাগল পুরস্কার হিসেবে দেওয়া হবে খেলায় জিতলে পরে

Nadia News: কবাডি খেলায় জিতলেই পুরস্কার! তালিকায় যা যা আছে, জানলে অবাক হবেন

শান্তিপুর: নদিয়া এবং পার্শ্ববর্তী বিভিন্ন জেলা থেকে আগত কবাডি খেলোয়াড়রা সারারাত খেলে পুরস্কার হিসাবে ট্রফির সঙ্গে জিতে নিয়ে যান খাসি, ছাগল, মুরগি। শান্তিপুরে ঐতিহ্যের এই কবাডি খেলা গ্রামের মাঝে উৎসবের চেহারা নেয়। নদিয়ার শান্তিপুর হরিপুর পঞ্চায়েতের চাঁদকুড়ি এলাকায় আজও ঐতিহ্যের কবাডি খেলা সম্পন্ন হয় সারা রাত ধরে। এখানকার খেলার প্রধান বৈশিষ্ট্য ট্রফি এবং অন্যান্য পুরস্কারের সঙ্গে প্রথম এবং দ্বিতীয় পুরস্কার হিসেবে যথাক্রমে খাসি, ছাগল। তৃতীয় পুরস্কার হিসাবে ১০ কেজি পোল্ট্রি মুরগি! আয়োজকরা জানাচ্ছেন, নদিয়া জেলা এবং অন্যান্য পার্শ্ববর্তী জেলার বিভিন্ন প্রান্ত থেকে ১৬টি দলের মধ্যে হবে এই খেলা। সারা রাত ধরে খেলা হওয়ার পর সকালে পুরস্কার বিতরণ।

স্থানীয় পঞ্চায়েত সদস্য থেকে শুরু করে হরিপুর পঞ্চায়েতের প্রধান বীরেন মাহাতো সা রারাত উপস্থিত ছিলেন তাঁর নিজস্ব কবাডি দল নিয়ে। গ্রামের মাঝে এই খেলাকে কেন্দ্র করে উৎসবে পরিণত হয় । বসে নানা খাদ্য-খাবার এবং মেলার সামগ্রী। আট থেকে ৮০ সকলেই রাত জেগে জেগে খেলা উপভোগ করে। তবে ট্রফি হোক কিংবা মূল্যবান ছাগল, মুরগি, পুরস্কার দিয়ে থাকেন স্থানীয় ব্যবসাদারেরা। তাই আয়োজকরা বিশেষ কৃতজ্ঞতা জানিয়েছেন তাঁদের।

উদ্যোক্তারা জানান, প্রায় তিন-চার বছর ধরে এই খেলা হয়ে চলেছে। ফুটবল ক্রিকেট ইত্যাদি খেলাগুলি বহুল জনপ্রিয় হলেও ভারতবর্ষের অন্যতম ঐতিহ্যবাহী খেলা হাডুডু ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে। আর সেই কারণেই গ্রামবাসীরা লোভনীয় সমস্ত পুরস্কারের বিতরণের মাধ্যমে এই খেলাকে পুনরুজ্জীবিত করেছেন। সারা রাত ব্যাপী এই খেলা দেখতে ভিড় জমান স্থানীয় এলাকার বহু মানুষজন। তারা চাইছেন ভবিষ্যতে আরও মানুষ এগিয়ে আসুক এই খেলার সমর্থনে।

মৈণাক দেবনাথ