সিপিআইএমের সাধারণ সম্পাদকের মৃত‍্যতে শোক প্রকাশ করেছেন একাধিক রাজনৈতিক ব‍্যক্তিত্ব। বাংলার মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায়, কংগ্রেস নেতা রাহুল গান্ধি, তৃণমূল নেতা অভিষেক বন্দ‍্যোপাধ‍্যায়-সহ একাধিক ব‍্যক্তিত্ব শোকাহত প্রবীণ নেতার প্রয়াণে।

Sitaram Yechury: সীতারাম ইয়েচুরির প্রয়াণে শোকস্তব্ধ রাজনৈতিক মহল, শোকপ্রকাশ মমতা-রাহুল-অভিষেকের

প্রয়াত সিপিআইমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। ১৯ অগাস্ট শ্বাসযন্ত্রে গুরুতর সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন সীতারাম ইয়েচুরি। বিগত কয়েক দিন ধরে তাঁর অবস্থার অবনতি হয়। বৃহস্পতিবার দুপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সীতারাম ইয়েচুরির প্রয়াণে শোকস্তব্ধ রাজনৈতি মহল। সিপিআইএম পার্টির তরফ থেকে করা হয় শোকপ্রকাশ।

সীতারাম ইয়েচুরির প্রয়াণে এক্স হ্যান্ডেলে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন,”সীতারাম ইয়েচুরির প্রয়াণের খবর জানতে পেরে আমি দুঃখিত। প্রবীণ রাজনীতিবিদের মত্যু জাতীয় রাজনীতির ক্ষেত্রে একটি বড় ক্ষতি। আমি তার পরিবার, বন্ধুবান্ধব ও সহকর্মীদের প্রতি সমবেদনা জানাই।”

দুঃখ প্রকাশ করেছেন রাহুল গান্ধীও। একটি ছবি শেয়ার করা সীতারাম ইয়েচুরিকে বন্ধু বলেও সম্বোধন করেছেন তিনি। রাহুল গান্ধী এক্স হ্যান্ডেলে লিখেছেন,”সীতারাম ইয়েচুরি আমার বন্ধু ছিলেন। আমাদের দেশ সম্পর্কে গভীর জ্ঞান ও উপলব্ধি ছিল তাঁর। আমরা যে দীর্ঘ আলোচনা করতাম তা আমি মিস করব। শোকের এই মুহূর্তে তার পরিবার, বন্ধুবান্ধব এবং অনুসারীদের প্রতি আমার আন্তরিক সমবেদনা।”

অভিষেক বন্দ্যোপাধ্যায় এক্স হ্যান্ডেলে লিখেছেন,”প্রবীণ সিপিআইএম নেতা সীতারাম ইয়েচুরি জি-এর মৃত্যুর খবর শুনে দুঃখিত। আমাদের রাজনৈতিক মতাদর্শগত লড়াই থাকলেও, গত কয়েক বছর ধরে বেশ কয়েকটি বিরোধী বৈঠকে তাঁর সঙ্গে আমার আলাপ করার সৌভাগ্য হয়েছিল। তাঁর সরলতা, জননীতি সম্পর্কে গভীর উপলব্ধি এবং সংসদীয় বিষয়ে গভীর অন্তর্দৃষ্টি ছিল অসাধারণ। তাঁর পরিবারের প্রতি সমবেদনা ও আত্মার শান্তি কামনা করি। ওম শান্তি!”

আরও পড়ুনঃ Sitaram Yechury: প্রয়াত সীতারাম ইয়েচুরি, ২৫ দিনের লড়াইতে ইতি! মৃত‍্যুকালে বয়স হয়েছিল ৭২

প্রসঙ্গত, হাসপাতালে ভর্তি হওয়ার পর গত ৫ সেপ্টেম্বর তাঁকে ভেন্টিলেটরে দিতে হয়েছিল। বুধবার রাতে এইমস-এর চিকিৎসকরা জানিয়েছিলেন, সিপিআইএমের সাধারণ সম্পাদকের শারীরিক অবস্থা সংকটজনক হলেও স্থিতিশীল। কিন্তু তারপর ফের অবস্থার অবনতি হয়। বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।