বৃষ্টিতে কেন মন চা-পকোড়ার জন্য ব্যাকুল হয়ে ওঠে?

Health Benefits of Pakora : বৃষ্টি হলেই মন চা-পকোড়ার জন্য ব্যাকুল হয়ে ওঠে কেন, জানুন এই বিশেষ কারণ

নয়াদিল্লি : বৃষ্টি এলে প্রথমেই যেটা মনে আসে তা হল, চা আর গরম পকোড়া। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে বৃষ্টির সময়ই শুধু এই খাবারটার কথাই কেন মাথায় আসে? কেন অন্য কিছু নয়? আসলে এর পিছনে রয়েছে একটি বৈজ্ঞানিক কারণ৷

আর্টেমিস হাসপাতালের ক্লিনিকাল নিউট্রিশন এবং ডায়েটিক্স বিভাগের  প্রধান ডাঃ আনশুল সিং বলেছেন যে, বর্ষাকালে চা ও পকোড়া হয় না, ভারতে এমন বাড়ির সংখ্যা প্রায় নেই বললেই চলে, এবং এটি না কি স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী।

আরও খবর : দুই উপাদানই ঘাতক! ইউরিক অ্যাসিড শরীর থেকে ছেঁকে বের করবে, হাড়ের ব্যথার শেষ

ডাঃ আনশুল জানিয়েছেন, পকোড়ায় বেসন, মশলা এবং সবজি ব্যবহার করা হয়। আলু, পেঁয়াজ, লাউ, কুমড়া সহ বিভিন্ন সবজি দিয়েও পকোড়া তৈরি করা হয়। ডাল দিয়ে তৈরি পকোড়ার সংখ্যাও কম নেই। অতএব, সব উপাদানই উপকারী। ভালো তেলে এগুলো বাড়িতে রান্না করা হলে বিপদের সম্ভাবনা থাকে না। এর পাশাপাশি পাকোড়ায় যে মশলা ব্যবহার করা হয় তাও স্বাস্থ্যের এক প্রকার ওষুধের কাজ করে। অতএব, পুষ্টির দিক থেকে পকোড়া ভিটামিন, প্রোটিন, শক্তি এবং কার্বোহাইড্রেটের ভান্ডার।

তবে বৃষ্টির সঙ্গে পকোড়ার যোগসূত্র কোথায়? ডাক্তার বলছিলেন, বৃষ্টির দিনে শরীরে সূর্যের আলো কম পড়ে, যার কারণে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি দেখা দেয় এবং হ্যাপি হরমোন সেরোটোনিনের মাত্রাও কমে যায়। এমন অবস্থায় শরীরে কার্বোহাইড্রেট দরকার। পকোড়ার এর ভালো উৎস। এটি খেলে সেরোটোনিনের মাত্রা বৃদ্ধি পায়, যা মেজাজকে সতেজ করে। এছাড়াও ভাজা খাবার আমাদের মস্তিষ্কে ডোপামিনের ক্ষরণ বাড়ায়, যা আমাদের আনন্দিত করে। পকোড়া শুধু শারীরিক স্বাস্থ্যের জন্যই নয়, মানসিক স্বাস্থ্যের জন্যও উপকারী।

আরও খবর : চিনা রসুন এসেছে বাজারে! বিষের সমান, চিনবেন কী করে? সহজ উপায় জেনে নিন

তবে একটা ব্যাপার মাথায় রাখতে৷ কোনও কিছুই বেশি খাওয়া ভালো নয়৷ পকোড়ার ক্ষেত্রেও ব্যাপারটি এক৷ বর্ষাকালে সীমিত পরিমাণে পকোড়া খেলে সমস্যা নেই। ভাজা-পোড়ার পরিমাণ মাত্রাতিরিক্ত হলে শরীরে কোলেস্টেরল বা ব্লাড সুগার বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই আপনি পকোড়া লাভার হলে সমস্যা নেই, তবে খাওয়াটা নিয়ন্ত্রণে রাখুন৷