চলার পথে বাধা আবর্জনা

Howrah News: রয়েছে বর্জ্য প্রক্রিয়াকরণ ব্যবস্থা! তবুও আন্দুলে আবর্জনায় ঢাকছে রাস্তা, ভরাট হচ্ছে পুকুর

হাওড়া: আবর্জনায় ঢাকছে রাস্তা, ভরাট হচ্ছে পুকুর, সমস্যায় ভুগছে জেলার মানুষ! সমস্যায় জর্জরিত প্রায় সমগ্র জেলা। শহর থেকে ক্রমশ ছড়িয়ে পড়ছে গ্রামে। গৃহস্থলী কিংবা বাজার দোকানের নোংরা আবর্জনা দখল করছে রাস্তাঘাট পুকুর জলাশয়। এর ফলে বাড়ছে নিকাশি বন্ধের মত সমস্যা। পাড়ায় পাড়ায় জমছে জল। এবার এই সমস্যায় অতিষ্ঠ হাওড়ার আন্দুল গ্রাম পঞ্চায়েতের মুখার্জী পাড়া এলাকার মানুষ। দীর্ঘ কয়েক বছর দারুণভাবে এই সমস্যার সম্মুখীন মানুষ।

আরও পড়ুন: মিড ডে মিলে ফিশফ্রাই, পমপ্লেট, পোলাও…! চমকে দেওয়া আয়োজন ‘তিথি ভোজনে’ 

রাজ্য সড়কের পার্শ্ববর্তীতে আবর্জনা স্তূপ। সেখান থেকেই বিস্তীর্ণ এলাকায় ছড়াচ্ছে দুর্গন্ধ। একটু ঝড় বৃষ্টিতে রাস্তায় ছড়িয়ে পড়ছে আবর্জনা। যে কারণে সমস্যায় পড়ছেন পথ চলতি মানুষ। দীর্ঘদিনের সমস্যা, কার্যকরী ভূমিকা দেখায়নি স্থানীয় পঞ্চায়েত। অবশেষে বাধ্য হয়ে স্থানীয় মানুষ আবর্জনা মুক্ত করতে হাত লাগায়। ফলে পঞ্চায়েতের ভূমিকা নিয়ে উঠছে প্রশ্ন। পরিবেশের স্বচ্ছতা বজায় রাখতে ইতিমধ্যেই জেলায় পঞ্চায়েত গুলিতে বর্জ্য প্রক্রিয়াকরণ অর্থাৎ সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট চালু করার উদ্যোগ নিয়েছে জেলা পরিষদ। সেই পথে প্ল্যান তৈরি করে বর্জ্য নিষ্কাশনে বেশ কিছু গ্রাম পঞ্চায়েত কাজ শুরু করেছে।

আরও পড়ুন: ক’দিন পরেই আকাশের দখল নেবে পেটকাটি চাঁদিয়ালরা! জানেন কি কোন ঘুড়ির কী নাম?

সদ্য এক থেকে দেড় মাস আগে আন্দুল গ্রাম পঞ্চায়েত এলাকায় বর্জ্য প্রক্রিয়াকরণ শুরু হয়েছে। পঞ্চায়েত এলাকার কয়েকটি সংসদ থেকে আবর্জনা সংগ্রহ করার কাজ শুরু হয়েছে। এর মধ্যেই দারুন সমস্যা আন্দুল বাস স্টপ সংলগ্ন মুখার্জি পাড়ায়। কবে সমস্যার সমাধান হবে, সে দিকে তাকিয়ে স্থানীয়রা। এ প্রসঙ্গে আন্দুল গ্রাম পঞ্চায়েত প্রধান তানজিলা তরফদার জানান, আন্দুল এলাকায় আবর্জনার সমস্যা দীর্ঘদিনের। ইতিমধ্যেই এই সমস্যা দূর করতে পঞ্চায়েতের পক্ষ থেকে কাজ শুরু হয়েছে। চালু হয়েছে বর্জ্য প্রক্রিয়াকরণ। বেশ কিছু স্থানে বর্জ্য সমস্যার সমাধান ঘটেছে। যেভাবে দ্রুত কাজ এগোচ্ছে, তাতে দ্রুত সমস্যার সমাধান হবে বলেই আশাবাদী।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

রাকেশ মাইতি