চা সুন্দরী

Alipurduar News: চা সুন্দরীর ঘর আদতে পেলেন কারা? প্রশ্ন কোহিনূর চা বাগানের শ্রমিকদের

আলিপুরদুয়ার: চা সুন্দরী প্রকল্পের সুবিধা পাননি এই চা বাগানের শ্রমিকরা। তাহলে সুবিধা পেল কে? প্রশ্ন উঠছে কোহিনূর চা বাগানজুড়ে।

চা সুন্দরী প্রকল্পের আবাস প্রদান নিয়ে দুর্নীতির গন্ধ পাচ্ছেন শ্রমিকরা। শ্রম দফতরের দ্বারস্ত হয়েছেন তারা। এই চা বাগানের প্রকৃত চা শ্রমিকরা চা সুন্দরী প্রকল্পের আবাস পায়নি এখনও। অথচ চা বাগানের বাসিন্দা নন কিংবা চা শ্রমিক নন এমন অনেকেই চা সুন্দরী প্রকল্প পেয়েছে বলে অভিযোগ উঠছে আলিপুরদয়ার দুই ব্লকের কোহিনুর চা বাগানে।

এই নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন কোহিনূর চা বাগানের শ্রমিক ও শ্রমিক নেতারা।শ্রম দফতর সূত্রে জানা গিয়েছে নিয়ম অনুযায়ী যারা চা বাগানের শ্রমিক অথবা চা বাগানে বসবাস করছেন তারাই চা সুন্দরী আবাস যোজনার সুবিধা পাবেন। আগে ঘর তৈরি করে দেওয়া হত রাজ্য সরকারের তরফে। বর্তমানে দেওয়া হচ্ছে ঘর তৈরির জন্য ১ লক্ষ ২০ হাজার টাকা। জমির পাট্টা, এমনকি চা বাগানের শ্রমিক হওয়া সত্ত্বেও সেই টাকা পাননি তারা। কে বা কারা পেল সুবিধা?

সেই প্রশ্নের উত্তর খুঁজছেন তারা।যারা আবাস পেয়েছে তাদের মধ্যে অনেকেই বড় ব্যবসায়ী রয়েছেন। তাছাড়া একই পরিবারের সদস্য একাধিক ঘর পেয়েছে এমন অভিযোগ ও উঠেছে।

আরও পড়ুন: বন্দে ভারতকে ঘিরে প্রবল যাত্রী বিক্ষোভ এনজেপি স্টেশনে! কী এমন ঘটল জানেন?

এই বিষয়ে আলিপুরদুয়ারের সাংসদ মনোজ টিগ্গা জানান, “কোহিনূর শুধু জেলার আরও কয়েকটি বাগানে এই ঘটনা ঘটেছে। মানুষ ভালো মত জানেন কারা এই দুর্নীতির সঙ্গে জড়িত।”

—– Annanya Dey