শোলার ফুল

South Dinajpur News: বাজার ছেয়েছে প্লাস্টিকের ফুল! পুজোর মুখে সংকটে শোলা শিল্

দক্ষিণ দিনাজপুর: গৃহস্থালির পুজো কিংবা বারোয়ারি পুজো বাঙালির সব পুজোতেই অপরিহার্য শোলার তৈরি কদম ফুল। তবে এই শোলার তৈরি কদম ফুল আজ বিলুপ্তির পথে। এমনই দাবি শোলা শিল্পীদের। এই শোলার উপরেই চলে সংসার একাধিক গ্রাম। দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট বোয়ালদার গ্রাম পঞ্চায়েতের বোয়ালদার গ্রামে এক শোলা শিল্পী শিবারানি মন্ডল জানান, ২০ বছর ধরে শোলা শিল্পর সঙ্গে যুক্ত থাকলেও আজ তা বিলুপ্তির পথে।

বর্তমানে শোলার ফুলের পরিবর্তে স্থান নিয়েছে প্লাস্টিকের তৈরি ফুল। এর জেরে সমস্যার সম্মুখীন শোলাশিল্পীরা। হাতে গুনে আর মাত্র কটা দিন বাকি, তারপরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব। কিন্তু চোখে এক রাশ কষ্ট আর দুঃখ নিয়ে দিন কাটাচ্ছেন শোলা শিল্পীরা। চাষ না হওয়ার পাশাপাশি শোলা মিলছে না বাজারে। পাশাপাশি মিলছে না শিল্পী ভাতা।

শোলা শিল্পীরা জানিয়েছেন, বিগত বছরগুলিতে যেভাবে জেলার বিভিন্ন প্রান্তে শোলা চাষ হত, বর্তমানে বেশ কয়েক বছর যাবত এই চাষ মূলত জলাশয় এর অভাবে প্রায় বন্ধের মুখে পড়েছে। এর ফলে ভিন জেলা কিংবা ভিন রাজ্য থেকে এই সমস্ত শোলা আমদানি করে নিয়ে আসার জন্য খরচটা অনেকটাই বৃদ্ধি পেয়ে যাবার ফলে সমস্যায় পড়তে হচ্ছে।

আরও পড়ুনঃ North 24 Parganas News: বিজ্ঞান বিষয়ে আগ্রহ বাড়াতে গ্রামের স্কুলে পৌঁছে যাচ্ছে ভ্রাম্যমান প্রদর্শনী

এমনকি বিগত পাঁচ বছর আগেও যে দামে বিক্রি হত আজও সেই দামেই বিক্রি করতে হচ্ছে। পাশাপাশি মাঙ্গলিক অনুষ্ঠানে ক্ষেত্রেও শোলা শিল্পীদের কারুকার্য করা জিনিস এর প্রাধান্য কমেছে। ফলে সুখের দিন গিয়েছে শোলা শিল্পীদের। পুজো এলেই এমতাবস্থায় শোলার তৈরি কদম ফুলের চাহিদা ব্যাপকহারে থাকলেও বাজারে মিলছে না। রীতিমত কষ্টে দিন গুনছেন শোলা শিল্পী।

সুস্মিতা গোস্বামী