জলের তলায় কঙ্কালীতলা মন্দির

Birbhum Kankalitala Temple: বিপদসীমার উপরে কোপাইয়ের জলস্তর, লাগামছাড়া বৃষ্টিতে জলমগ্ন বীরভূমের কঙ্কালীতলা মন্দির

সৌভিক রায়, বীরভূম: নিম্নচাপের জেরে দু’দিন ধরে লাগামছাড়া বৃষ্টিপাত।আর এই প্রবল বৃষ্টির জেরে এবার বিপর্যস্ত হয়ে পড়েছে কঙ্কালীতলার সতীপীঠ।লাগাতার বৃষ্টির কারণে কোপাই নদীর জলস্তর বিপদসীমার ওপরে উঠে গিয়েছে,যার ফলে সতীপীঠ কঙ্কালীতলার মন্দির চত্বর সম্পূর্ণভাবে জলমগ্ন হয়ে পড়েছে।কঙ্কালীতলা এলাকাটি একদিকে ঐতিহাসিক এবং ধর্মীয় কারণে গুরুত্বপূর্ণ,তাই এই পরিস্থিতি ভক্তদের মধ্যে গভীর উদ্বেগ সৃষ্টি করেছে।

বীরভূমের মধ্যে যে পাঁচটি সতীপীঠ রয়েছে তার মধ্যে অন্যতম এই কঙ্কালীতলা মন্দির। বীরভূমের বোলপুর শান্তিনিকেতন ভ্রমণের পর প্রতিদিন কঙ্কালীতলা সতীপীঠে বহু ভক্ত পুজো দিতে আসেন,তবে নদীর জলবৃদ্ধির কারণে মন্দিরের প্রায় এক বুক পর্যন্ত জল জমে গেছে,ফলে মন্দিরে প্রবেশ করা সম্ভব হচ্ছে না। এর ফলে সমস্ত পূজা- অর্চনা এবং ধর্মীয় কার্যক্রম আপাতত স্থগিত রাখা হয়েছে।এই পরিস্থিতি শীঘ্রই স্বাভাবিক না হলে মন্দিরের দৈনন্দিন কার্যক্রমে দীর্ঘমেয়াদী সমস্যা দেখা দিতে পারে।

আরও পড়ুন : বাঁশেই তুঙ্গে দাম্পত্য প্রেম! দূর রোগ বালাই! শুধু বাড়ির এই ঘরে রাখুন ‘লাকি ব্যাম্বু’

স্থানীয় প্রশাসন এবং মন্দির কর্তৃপক্ষ জল নিষ্কাশনের জন্য ব্যবস্থা নেওয়ার চেষ্টা করছে,তবে নদীর অবিরাম জলবৃদ্ধি এবং বৃষ্টির কারণে তাৎক্ষণিক সমাধান সম্ভব হচ্ছে না।ভক্তদের নিরাপত্তা এবং মন্দিরের রক্ষার্থে প্রশাসন সতর্ক রয়েছে, তবে পরিস্থিতি আরও খারাপ হলে বড় ধরনের পদক্ষেপ গ্রহণ করা হতে পারে।

ভক্তরা মন্দিরে প্রবেশ করতে না পারায় তারা নিরুপায় হয়ে পড়েছেন।অনেকেই দূরদূরান্ত থেকে আসা সত্ত্বেও পুজো দেওয়ার সুযোগ পাচ্ছেন না।মন্দিরের আশেপাশের দোকানপাট এবং স্থানীয় ব্যবসায়ীরাও সমস্যায় পড়েছেন, কারণ জলমগ্ন অবস্থার কারণে ব্যবসা বন্ধ হয়ে পড়েছে।এই জলবৃদ্ধির সমস্যা দীর্ঘস্থায়ী হলে মন্দির চত্বরের ক্ষতির সম্ভাবনা রয়েছে।