প্রতিবাদের ঘুড়ি

R G Kar Protest: আরজি কর কাণ্ডের প্রতিবাদে এবার আকাশ দখল! বিশ্বকর্মা পুজোয় অভিনব প্রতিবাদ

উত্তর ২৪ পরগনা: এবার আরজি কর কাণ্ডে আকাশ দখলের ডাক! এমনই ঘটনার সাক্ষী হতে চলেছে জেলা সদর শহর বারাসাত। আরজি কর কাণ্ডে বিচার ও দোষীদের শাস্তির দাবি জানিয়ে আকাশে উড়বে প্রতিবাদের ঘুড়ি। বিশেষ এক রাজনৈতিক দলের ছাত্র সংগঠনের তরফে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যেই প্রায় সম্পন্ন হয়েছে ২০০ টির উপর প্রতিবাদের ঘুড়ি তৈরি।

ঘুড়িতে লেখা হয়েছে নানা ধরনের প্রতিবাদের স্লোগান। কোনোটিতে লেখা হয়েছে “উই ওয়ান্ট জাস্টিস”, কোনটায় আবার লেখা হয়েছে “তিলোত্তমার রক্তচোখ আধার রাতের মশাল হোক”, আবার কোনোটায় “নাটক ছেড়ে বিচার করো আরজিকরের মাথা ধরো” এরকম নানা স্লোগানে ঘুড়ি উড়বে আকাশে। বিশ্বকর্মা পুজোয় আকাশ দখল করেই এভাবে চলবে অভিনব প্রতিবাদ।

ইতিহাস ঘেঁটে জানা যায়, ঘুড়ির মাধ্যমে শান্তিপূর্ণ এমন প্রতিবাদ আগেও দেখেছে বাংলার মানুষজন। যা স্বাধীনতার ইতিহাসের সঙ্গেও যুক্ত। ব্রিটিশ শাসনাধীন সাইমন কমিশনের বিরুদ্ধে প্রতিবাদের হাতিয়ার হিসেবে “গো ব্যাক সাইমন স্লোগান” লিখে উড়ানো হয়েছিল আকাশে। সে সময়ও এই ঘুড়িকে প্রতিবাদের হাতিয়ার করে নিয়েছিল মানুষ। স্বাধীনতা পরবর্তী সময়ে দীর্ঘ বছর অতিক্রান্ত হলেও, আজ যেন আবারও আরজি কর কাণ্ডে নির্যাতিতার বিচার চেয়ে সেই একই পথে হেঁটে প্রতিবাদের ঘুড়ি উড়বে আকাশে।

আরও পড়ুনঃ Viswakarma Puja 2024: উৎসবের আমেজ ম্লান, তার ওপর বিষফোঁড়া একনাগাড়ে বৃষ্টি! বিশ্বকর্মা পুজোর বাজারে ভরাডুবি

বিশ্বকর্মা পুজো উপলক্ষে ঘুড়ি ওড়ানোর রীতির চলে আসছে বাংলায়। আর এবার ছাত্র সংগঠনের তরফে এই দিনকেই তাই বেছে নেওয়া হয়েছে “আকাশ দখলের ডাক” দিয়ে। আরজি কর কাণ্ডে ইতিমধ্যেই গ্রেফতার হয়েছেন তিনজন, তবে প্রতিবাদের আগুন এখনও জ্বলছে বঙ্গবাসীর মনে। সেই প্রতিবাদের আগুন যাতে থেমে না যায়, নির্যাতিতা তরুণী যাতে সঠিক বিচার পায় এই দাবিতেই প্রতিবাদের ঘুড়ি উড়িয়ে আকাশ দখলের এমন অভিনব উদ্যোগ। এই ঘুড়ি উড়ানোর জন্য কোন রাজনৈতিক দলের সদস্য বা প্রতিনিধি হতে হবে না, যে কোন সাধারণ মানুষই এই ঘুড়ি উড়িয়ে আকাশ দখলে সামিল হতে পারবেন বলেও জানা গিয়েছে।

Rudra Narayan Roy