তালপাতায় লেখা মনসামঙ্গলের মনসামঙ্গল, বৈষ্ণব পদাবলী, রামায়ন কাণ্ডের পাণ্ডুলিপি...! চাক্ষুস করতে চান? কোথায় রাখা আছে জেনে নিন

Siliguri News: তালপাতায় লেখা মনসামঙ্গলের মনসামঙ্গল, বৈষ্ণব পদাবলী, রামায়ন কাণ্ডের পাণ্ডুলিপি…! চাক্ষুস করতে চান? কোথায় রাখা আছে জেনে নিন

শিলিগুড়ি: তালপাতায় লেখা মনসামঙ্গল-সহ আরও পুরনো পাণ্ডুলিপি কেমন ছিল? তা জানতে আপনাদের আসতেই হবে বিশ্ববিদ্যালয়ের অক্ষয় কুমার মৈত্র সংগ্রহশালায়। দ্বিতীয় তলায় ঠাসা রয়েছে তালপাতা, ভুর্জ পত্রের তৈরি সেই সময়কার পাণ্ডুলিপি।

সেই সময়ে কীভাবে তালপাতার ওপর কোন কালি দিয়ে লেখা হত, তা দেখে সেই সময়ের ইতিহাস আপনি যেমন জানতে পারবেন। ঠিক তেমনই পুরনো বাংলা ভাষা কেমন ছিল সেগুলি উপলব্ধি করতে পারবেন সহজে। সংগ্রহশালা কর্তৃপক্ষের দাবি ইতিমধ্যেই এই প্রাচীন জিনিস উপলব্ধি করতে দলে দলে ছাত্ররা আসছেন। আগামীতে সেই সংখ্যা আরও বাড়বে বলেই মনে করছেন তারা।

আরও পড়ুন: ‘এটা কোনও রাজনৈতিক প্ল্যাটফর্ম নয়’, আইনজীবীদের ‘ধমক’ ক্ষুব্ধ প্রধান বিচারপতির! ‘মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবি’ উঠতেই কড়া সুর

তালপাতায় লেখা মনসামঙ্গল, বৈষ্ণব পদাবলী, রামায়ন কাণ্ড , মহাভারতের বিরাট পর্ব, বিনয় টেক বৌদ্ধ গ্রন্থ-সহ আরও অনেক পাণ্ডুলিপি সংগ্রহশালায় রয়েছে। শুধু তাই নয় এই সংগ্রহশালায় এলে অষ্ঠম থেকে অষ্টাদশ শতাব্দী পর্যন্ত কারিগর শিল্পীদের হাতে তৈরি অষ্ঠধাতুর মূর্তিতেও ভরা রয়েছে সংগ্রহশালার একটি ঘর।

এছাড়াও রয়েছে পুরনো মুদ্রা। যার সবটাই কোনও না কোনও সময় ইতিহাসবিদ বা বিশিষ্ট মানুষরা এই সংগ্রহশালাকে দান করেছেন। আপাতত এই সংগ্রহশালা দেখতে পর্যটকদের একাংশ আসছেন। শহরে ঢুকতে বা ফিরে যাওয়ার আগে সংগ্রহশালায় ঘুরে যাচ্ছেন। দেখে নিতে পারছেন উত্তরের একাধিক ইতিহাস।

আরও পড়ুন:  একসঙ্গে ৩ রাজযোগ! ভাগ‍্যের চাকা ঘুরে যাবে ৬ রাশির, দরজায় গোল্ডেন টাইম! ধনসম্পদ উপচে পড়বে

পাশাপাশি প্রত্যক্ষ করছেন একাধিক উন্নতমানের শিল্পকর্ম। তবে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় এর এই সংগ্রহশালাটি একটা ট্যুরিজম ডেস্টিনেশন হয়ে উঠুক একাধিক পদক্ষেপ নিতে শুরু করেছেন তারা। সংগ্রহশালার সহকারি তত্ত্বাবধায়ক ডঃ মলয় সাহা বলেন, “আমাদের এই সংগ্রহশালায় পর্যটকদের কাছে আকর্ষণীয় করে তুলতে একাধিক পদক্ষেপ নিয়েছি। পর্যটকেরা আসছেন। এছাড়াও এই সংগ্রহশালায় থাকা পাণ্ডুলিপি যেকোনও গবেষক বা পড়ুয়ার কাছে অন্যতম আকর্ষণ হতে পারে।”স্কুল-কলেজের ছোট ছোট পড়ুয়াদেরও সংগ্রহশালার প্রতি আগ্রহ বাড়ছে। তাদের জানার জন্য অন্যতম জায়গা হতে পারে এই জাদুঘর।

অনির্বাণ রায়