বাড়ির বাইরেই সব সময় বসানো হয় স্মার্ট মিটার; এর কারণ জানা আছে কি? (File Photo)

বাড়ির বাইরেই সব সময় বসানো হয় স্মার্ট মিটার; এর কারণ জানা আছে কি? অধিকাংশ মানুষই অবশ্য জানেন না এর কারণ

আগেকার সময়ে বাড়ির ভিতরে ইলেকট্রিসিটি মিটার ইনস্টল করা থাকত। এক মাস বিদ্যুৎ ব্যবহার করার পরে আসত বিল। এরপর গ্রাহকরা ইলেকট্রিসিটি অফিসে গিয়ে সেই বিল মিটিয়ে আসতেন। তবে যুগ বদলেছে। আর সময়ের সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বদলেছে নিয়মও। ফলে আজকাল ঘরে বসে অনলাইনেই সারা যায় বিল পরিশোধের বিষয়টা। আর যুগের সঙ্গে তাল মিলিয়ে বিদ্যুৎ দফতরও নতুন কিছু করছে। আসলে এবার তারা বাড়িতে বাড়িতে স্মার্ট মিটার লাগাচ্ছে। ফলে গ্রাহকরা নিজেদের প্রয়োজন অনুযায়ী রিচার্জ করে নিতে পারবেন।

আরও পড়ুন– ITR ফাইল করার পরেও নোটিস? কোন কোন কারণে নোটিস পাঠাতে পারে আয়কর দফতর? জেনে নিন বিশদে

আগে ইলেকট্রিসিটি মিটার ঘরের ভিতরেই বসানো হত। কিন্তু রিচার্জেবল স্মার্ট মিটার বাড়ির বাইরেও বসানো থাকে। কিন্তু এর পিছনে কী কারণ রয়েছে? বেশিরভাগ মানুষই অবশ্য এর কারণ জানেন না। বিহার বিদ্যুৎ দফতরের এক কর্মচারী এই ঘটনার পিছনের আসল কারণ ব্যাখ্যা করলেন।

সোশ্যাল মিডিয়ায় বিদ্যুৎ দফতরের ওই কর্মীকে প্রশ্ন করা হলে তিনি বলেন যে, স্মার্ট মিটার যদি ঘরের ভিতর বসানো হয়, তাহলে অনেক সময় নেটওয়ার্কের সমস্যার সম্মুখীন হতে হয়। রিচার্জের পরেও নেটওয়ার্কের সমস্যার কারণে বিদ্যুৎ সরবরাহ থাকে না। এই পরিস্থিতিতে বাড়ির বাইরে মিটার বসানো হয়। আর রিচার্জ করার সঙ্গে সঙ্গেই বিদ্যুৎ সংযোগ চালু হয়ে যায়।

আরও পড়ুন– সংস্থায় যোগ দেওয়ার চার মাসের মধ্যেই মৃত্যু তরুণীর! অতিরিক্ত কাজের চাপ আর হাড়ভাঙা খাটনিকেই দায়ী করলেন মা

তবে ওই ব্যক্তি গ্রাহকদের উদ্দেশ্যে একটি আর্জিও জানিয়েছেন। বলেন যে, বাড়ির ভিতরে ভুল করেও স্মার্ট মিটার ইনস্টল করা চলবে না। তাহলে প্রযুক্তিগত সমস্যার সম্মুখীন হতে হবে। আসলে মিটার রিচার্জ করা থাকলেও অন্ধকারের মধ্যেই থাকতে হবে তাঁদের। অর্থাৎ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নই থাকবে। কিন্তু যদি মিটার বাড়ির বাইরে ইনস্টল করা থাকে, তাহলে ১-২ মিনিটের মধ্যে বিদ্যুৎ সংযোগ চলে আসবে। তবে রিচার্জ করার ক্ষেত্রে কোনও রকম প্রযুক্তিগত সমস্যা বা টেকনিক্যাল সমস্যা হবে না।